ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সরকার নিজেই সিন্ডিকেটের পৃষ্ঠপোষকতা করছে: সালাম 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৪
সরকার নিজেই সিন্ডিকেটের পৃষ্ঠপোষকতা করছে: সালাম 

ঢাকা: সরকার নিজেই সিন্ডিকেটের পৃষ্ঠপোষকতা করছে। সরকার বাজারে সিন্ডিকেটের বিরুদ্ধে হাঁকডাক দিলেও কোনো সুফল মিলছে না বলে অভিযোগ করেছেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহবায়ক আবদুস সালাম ।

 

সালাম বলেন, এর কারণ সরকার নিজেই সিন্ডিকেটের মূল পৃষ্ঠপোষক। ফলে গত ১৫ বছরে কখনোই নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম নিয়ন্ত্রণের মধ্যে রাখতে পারেনি।

রবিবার দুপুরে নয়াপল্টনস্থ মহানগর বিএনপির কার্যালয়ে সদ্য কারামুক্ত বংশাল থানা বিএনপির নেতাকর্মীদের ফুলেল শুভেচ্ছা জানিয়ে তিনি এসব কথা বলেন।  

সালাম বলেন, সরকার আন্তর্জাতিক বাজারের দোহাই দিলেও আন্তর্জাতিক বাজারে যখন দাম নিম্নমুখী তখনো সরকার বাজার নিয়ন্ত্রণে আনতে পারেনি। কারণ এই সিন্ডিকেটের মূল পৃষ্ঠপোষক হচ্ছে সরকার। বাজারে দাম নিয়ন্ত্রণের মূল প্রশ্নই হচ্ছে চাহিদা অনুযায়ী যোগান নিশ্চিত রাখা এবং এই সরবরাহ চেইন স্থিতিশীল রাখা। যোগান কিংবা সরবরাহ চেইনে যাতে সিন্ডিকেটের আধিপত্য তৈরি না হয় সেক্ষেত্রে সরকারের যে বহুবিধ ভূমিকা প্রয়োজন সেসব পদক্ষেপ সরকার গ্রহণ করেনি।

তিনি আরও বলেন, সরকার নিজস্ব আমদানি উদ্যোগ ও টিসিবির মাধ্যমে সাধারণ মানুষের জন্য রেশনিং ও ন্যায্য মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয়ের পর্যাপ্ত ব্যবস্থা করেনি। বাজারে উন্মুক্ত আমদানির ব্যবস্থা ও পরিবেশ নিশ্চিত করতেও সরকারের কার্যকর কোনো ভূমিকা নেই। ফলে কতিপয় এবং সবশেষে একটি কোম্পানিই পুরো বাজারে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। সরকারের ছায়াতলে থাকা এইসব সিন্ডিকেটই জনগণের পকেট থেকে বিপুল অর্থ হাতিয়ে নিচ্ছে।

এসময় উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির দপ্তরের দায়িত্বে সাইদুর রহমান মিন্টু, প্রচার সেলের সদস্য মাহফুজ কবির মুক্তা, সদ্য কারামুক্ত ৩৩ নং ওয়ার্ড বিএনপির সভাপতি আব্দুর রহমান, কারামুক্ত নেতা নাসির, গোলাম সারোয়ার, জাহাঙ্গীর, ফারুক, কাল্লু, শাকিল, সুমনসহ বংশাল থানা বিএনপির নেতৃবৃন্দ।  

অন্যদিকে ফেনী জেলা বিএনপির যুগ্ম আহবায়ক ও সাবেক ভারপ্রাপ্ত আহবায়ক অধ্যাপক এম এ খালেক সদ্য কারামুক্ত ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনুকে ফুলেল শুভেচ্ছা জানান। এসময় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৪
টিএ/এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।