ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিভাগীয় শহরে জামায়াতের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
বিভাগীয় শহরে জামায়াতের বিক্ষোভ

ঢাকা: সারাদেশের সব মহানগরীতে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচি পালন করেছে বাংলাদেশ জামায়াত ইসলামের নেতাকর্মীরা।

জামায়াতের পক্ষ থেকে জানানো হয়, কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সারাদেশে শান্তিপূর্ণভাবে এ কর্মসূচি বাস্তবায়ন করেছেন নেতাকর্মীরা।

রোববার (২৮ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানান বাংলাদেশ জামায়াতে ইসলামীমের ঢাকা মহানগরী উত্তরের প্রচার-মিডিয়া সম্পাদক মু.আতাউর রহমান সরকার।

কেন্দ্রঘোষিত কর্মসূচির আলোকে সারাদেশের বিভাগীয় শহরগুলোতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ এবং গ্যাস ও বিদ্যুৎ সংকট দূরীকরণে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং প্রহসনের ডামি নির্বাচন বাতিল করে কেয়ারটেকার সরকারের অধীনে নতুন নির্বাচনের তারিখ ঘোষণার দাবিতে এ বিক্ষোভ মিছিল করেছে জামায়াতের মহানগরী শাখাগুলো।  

ঢাকা মহানগর বিক্ষোভ

এদিকে সকালে রাজধানীর মিরপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিমের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের করে ঢাকা মহানগরী উত্তর জামায়াত।

বিক্ষোভ মিছিলটি মিরপুর-১ নম্বর গোল চত্বর থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে টেকনিক্যাল মোড়ে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

বিক্ষোভ পরবর্তী সমাবেশে ড. রেজাউল করিম বলেন, বিনাভোটের সরকারকে জনগণ প্রত্যাখ্যান করেছে। অবৈধ আওয়ামী লীগ সরকারকে মাত্র ৪ শতাংশ মানুষ ভোট দিয়েছে। তাদেরকে প্রত্যাখ্যান করেছে দেশের ৯৬ ভাগ মানুষ। প্রহসন ও ডামি নির্বাচনের কোন কোন প্রার্থী দাবি করেছেন তারা ভারতের প্রার্থী। তাই এ সংসদ ও সরকার কোনোভাবেই জনগণের প্রতিনিধিত্ব করতে পারে না। দুর্বার আন্দোলনের মাধ্যমে জনগণ শেখ হাসিনাকে ক্ষমতা থেকে বিদায় করেই ছাড়বে।

সরকার দেশ পরিচালনায় সার্বিকভাবে ব্যর্থ হয়েছে উল্লেখ করে জামায়াতের এ নেতা বলেন, সরকারি দলের লুটপাট ও অব্যবস্থাপনার কারণে দেশের বাজার মূল্য পরিস্থিতি সব শ্রেণির মানুষের নাগালের বাইরে চলে গেছে। রাজধানী ঢাকাসহ সারাদেশে গ্যাস ও বিদ্যুৎ সংকট এখন তীব্র আকার ধারণ করেছে। সরকার নিজেদের ব্যর্থতা ঢাকার জন্যই আমিরে জামায়াত ডা. শফিকুর রহমান, সেক্রেটারি জেনারেল অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার, সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আহজারুল ইসলাম ও মাওলানা রফিকুল ইসলাম খান এবং ঢাকা মহানগরী উত্তরের আমীর মুহাম্মদ সেলিম উদ্দিনকে সম্পূর্ণ অন্যায়ভাবে কারাগারে রেখেছে। আমিরে জামায়াতসহ সব বিরোধী দলীয় নেতাকর্মীদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি দেওয়ার আহ্বান জানাচ্ছি। অন্যথায় সরকারকে গণরোষের মুখোমুখি হতে হবে।

সমাবেশে উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি মাহফুজুর রহমান, নাজিম উদ্দীন মোল্লা ও  ডা. ফখরুদ্দীন মানিক, কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য জিয়াউল হাসান, মাওলানা মুহিব্বুল্লাহ ও জামাল উদ্দীন, মু. আতাউর রহমান সরকার, ছাত্রনেতা সালাহউদ্দীন ও আসাদুজ্জামান।

ঢাকা মহানগর উত্তর জামায়াতের পক্ষ থেকে জানানো হয়, শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল চলাকালে অতর্কিতভাবে জনতার ওপর হামলা চালিয়ে পথচারীসহ ৫ জনকে অন্যায়ভাবে গ্রেপ্তার করে আইন শৃঙ্খলা বাহিনী।

এদিকে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম মহানগরী জামায়াতের বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচি পালন করেছে।

এ সময় কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও চট্টগ্রাম মহানগরী সেক্রেটারী অধ্যক্ষ মুহাম্মদ নুরুল আমিন এর নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিলে আরও উপস্থিত ছিলেন নগর সহকারী সেক্রেটারী এফ. এম. ইউনুস, নগর শূরা সদস্য এম.এ. হাসানসহ নগর, থানা ও ওয়ার্ড নেতৃবৃন্দ। বিক্ষোভ মিছিলটি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।


সিলেট বিভাগীয় বিক্ষোভ

একই দাবিতে সিলেট মহানগর জামায়াতের পক্ষ থেকে নগরীর জিন্দাবাজার এলাকায় বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন সিলেট মহানগর জামায়াতের নায়েবে আমির মাওলানা সোহেল আহমদ, সেক্রেটারি মোহাম্মদ শাহজাহান আলী, সহকারী সেক্রেটারি অ্যাডভোকেট মোহাম্মদ আব্দুর রব, জামায়াত নেতা অ্যাডভোকেট জামিল আহমদ রাজু, মাওলানা আলা উদ্দিন, মু. আজিজুল ইসলাম ও বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির সিলেট মহানগরী সভাপতি শরীফ মাহমুদ।


খুলনা বিভাগীয় বিক্ষোভ

খুলনা মহানগরীতে জামায়াতের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিল শেষে সমাবেশে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও খুলনা মহানগরী সেক্রেটারি এডভোকেট শেখ জাহাঙ্গীর হুসাইন হেলাল। উপস্থিত ছিলেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন খুলনা মহানগরী সভাপতি আজিজুল ইসলাম ফারাজী, হরিনটানা থানা আমীর আব্দুল গফুর, সদর থানা সেক্রেটারি হাফিজুর রহমান, জামায়াত নেতা মুজাহিদুল ইসলাম, আলী হায়দার নীরু প্রমূখ।


বরিশাল বিভাগীয় বিক্ষোভ

বরিশাল নগরী ফলপট্টি এলাকা থেকে শুরু হয়ে পোর্টরোড ব্রিজ পর্যন্ত বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বরিশাল মহানগরী জামায়াত। পরবর্তীতে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয় বিক্ষোভ মিছিলটি।

বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন বরিশাল মহানগর জামায়াতের আমীর অধ্যক্ষ জহির উদ্দিন মুহাম্মদ বাবর। এসময় আরও উপস্থিত ছিলেন, মহানগর জামায়াতের সেক্রেটারি মাওলানা মতিউর রহমান, সহকারী সেক্রেটারি মাস্টার মিজানুর রহমান ও ইসলামী ছাত্রশিবিরের বরিশাল মহানগর সভাপতি রিয়াজুল ইসলাম প্রমুখ।  


কুমিল্লা মহানগরীতে বিক্ষোভ

কুমিল্লা মহানগরীর রাণীরবাজার এলাকা থেকে অশোকতলা পর্যন্ত বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে কুমিল্লা মহানগরী জামায়াত। এর নেতৃত্বদেন মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারি কামারুজ্জামান সোহেল।  

এ সময় আরও উপস্থিত ছিলেন, মহানগর জামায়াতের কর্মপরিষদ সদস্য কাজী নজির আহম্মেদ ও মোহাম্মদ হোসাইন।


বাংলাদেশ সময়: ১৯৫২  ঘণ্টা, জানুয়ারি ২৮,  ২০২৪
ইএসএস/জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।