ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘ডামি’ নির্বাচন বাতিলের দাবি বাম গণতান্ত্রিক জোটের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৪
‘ডামি’ নির্বাচন বাতিলের দাবি বাম গণতান্ত্রিক জোটের

ঢাকা: জাতীয় সংসদ নির্বাচনকে ‘ডামি’ নির্বাচন আখ্যা দিয়ে তা বাতিল করে অবিলম্বে নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচন দেওয়ার দাবি জানিয়েছেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা। সোমবার (৮ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে জোট আয়োজিত বিক্ষোভ সমাবেশে তারা এ দাবি জানান।

বিক্ষোভ সমাবেশে নেতারা বলেন বলেন, ‘দেশের বেশিরভাগ কেন্দ্র ছিল ফাঁকা, কেন্দ্রের সামনে ও ভেতরে আওয়ামী লীগের কর্মীরা ছাড়া ভোটার উপস্থিতি ছিল খুবই নগণ্য। নির্বাচন কমিশনের তথ্যানুসারে, দুপুর ১২টা ১০ মিনিট পর্যন্ত সারাদেশে ভোট পড়েছিল মাত্র সাড়ে ১৮ শতাংশ এবং বিকাল ৩টার সময় ছিল ২৬ দশমিক ৬৭ শতাংশ। নির্বাচন কমিশনের নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ। ’

তারা বলেন, ‘শিশুদের দিয়ে ভোট দেওয়ানো, আগেই সিল দেওয়া ব্যালট দিয়ে বাক্স ভর্তি করা, সরকারের মন্ত্রীর প্রকাশ্যে ব্যালট পেপারে সিল দেওয়া, জাল ভোট দেওয়া, ডামি বিরোধী প্রার্থীদের পোলিং এজেন্ট থাকতে না দেওয়া, ভোটকেন্দ্র দখল, ভোটকেন্দ্র দখলে সরকারি সংস্থার ব্যবহার, সরকারি দলকে ভোট না দিলে সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতাভুক্ত ভাতা বন্ধের হুমকি, সন্ত্রাসীদের দিয়ে হুমকি-ধামকি দেওয়াসহ নির্বাচনে সরকারি দলের প্রার্থীদের বিজয়ী করার জন্য যা-যা করার, তার সবই করা হয়েছে এই নির্বাচনে। ’

বাম জোটের সমন্বয়ক ও বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদের সভাপতিত্বে আয়োজিত সমাবেশে আরও বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মোহাম্মদ শাহ আলম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাসদ (মার্ক্সবাদী) কেন্দ্রীয় নির্বাহী ফোরামের সদস্য জয়দ্বীপ ভট্টাচার্য, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আব্দুল আলী। সভা পরিচালনা করেন বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য শামীম ইমাম।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৩
এসসি/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।