ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

একতরফা নির্বাচন তামাশায় পরিণত হয়েছে: গণতন্ত্র মঞ্চ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
একতরফা নির্বাচন তামাশায় পরিণত হয়েছে: গণতন্ত্র মঞ্চ

ঢাকা: একতরফা নির্বাচনকে আওয়ামী লীগ সম্পূর্ণভাবে তামাশা ও নাটকে পরিণত করেছে বলে উল্লেখ করেছে গণতন্ত্র মঞ্চ।

বুধবার (১৩ ডিসেম্বর) রাজধানীর হাতিরপুল মেহেরবা প্লাজার সামনে থেকে বিজয়নগর হয়ে পল্টন মোড় পর্যন্ত গণতন্ত্র মঞ্চের মিছিল ও বিক্ষোভ সমাবেশ থেকে এ কথা বলা হয়।

রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমম্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ূমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণতন্ত্র মঞ্চের বর্তমান সমন্বয়ক ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদউদ্দীন মাহমুদ স্বপন ও ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু।

সমাবেশে নেতারা বলেন, সরকার একতরফা নির্বাচন করে জনগণের ভোটের অধিকার কেড়ে নিচ্ছে এবং সেই নির্বাচনকেও সম্পূর্ণভাবে তামশা ও নাটকে পরিণত করেছে। নির্বাচনে ভোট দেওয়া বা না-দেওয়া জনগণের সাংবিধানিক অধিকার, সে অধিকার কেউ কেড়ে নিতে পারবে না। আর যতেই স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে চিঠি দিয়ে ইসি সভা সমাবেশ নিষিদ্ধের নির্দেশ দিক না কেন মানুষ আগামী ৭ জানুয়ারির নির্বাচনকে ভোটকেন্দ্রে না গিয়ে প্রত্যাখ্যান করবে!

নেতারা বলেন, নির্বাচন যদি তামাশায় পর্যবসিত হয়, নির্বাচন যদি প্রহসনের হয়, তাহলে জনগণের অধিকার সেই নির্বাচন বর্জন করা৷ নির্বাচন কমিশন চাইলেই জনগণের বিরুদ্ধে গিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কোনো চিঠি দেওয়ার এখতিয়ার রাখে না৷ কাজেই নির্বাচন কমিশনকে বলা হচ্ছে আগামী ২৪ ঘণ্টার মধ্যে এ চিঠি প্রত্যাহার করুন৷

নেতারা আরও বলেন, সরকার দেশের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। এরা কেবল বিরোধী মতকে দমন ও নিয়ন্ত্রণ করেই ক্ষান্ত নয়, এরা আদালতে অযৌক্তিক, অন্যায় বিচার দেখিয়ে বিরোধীদলগুলোর সদস্যদের মধ্য থেকে এরই মধ্যে প্রায় ৮৮৯ জনকে দণ্ড দিয়েছে। প্রতিদিন গণগ্রেফতার তো আছেই। দেশের আইনশৃঙ্খলা বাহিনী এবং বিচারবিভাগকে সরকার দেশের জনগণের বিরুদ্ধে দাঁড় করিয়েছে। সরকার দেশকে সর্বনাশের চূড়ান্তে নিয়ে যাচ্ছে।

সমাবেশে নেতারা বলেন, আমাদের কথা খুব স্পষ্ট। আমরা এ নির্বাচন প্রত্যাখ্যান করেছি৷ জনগণের প্রতি আহ্বান এ ডামি নির্বাচন বর্জন করুন।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
আরকেআর/জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।