ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

জেএসডি’র সংবিধান সংস্কার কমিটি গঠনের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০
জেএসডি’র সংবিধান সংস্কার কমিটি গঠনের আহ্বান

ঢাকা: রাজনীতিবিদ, সংবিধান বিশেষজ্ঞসহ সমাজের বিশিষ্টজনদের নিয়ে অবিলম্বে ‘সংবিধান সংস্কার কমিশন’ গঠনের আহ্বান জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)।

একই সঙ্গে সংবিধান সংশোধনের একমাত্র এখতিয়ার সংসদের, আদালতের নয় বলেও মত দেয় দলটি।



বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসকাবে জেএসডি আয়োজিত ‘সংবিধান পরিবর্তনে বিচার বিভাগের রায় এবং জাতীয় সংসদ ও জনগণের ভূমিকা’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

লিখিত বক্তব্যে দলটির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেন, ‘সংবিধান পরিবর্তনের এখতিয়ার আদালতের নয়। এ এখতিয়ার দেশের জনগণ ও সংসদের। আদালত কেবলমাত্র সংবিধানের সংশোধনী বাতিল করেছে। ’

তিনি আরও বলেন, সংখ্যাগরিষ্ঠতা বা প্রতিনিধিত্বের অজুহাতে বিশেষ কমিটি দিয়ে সংবিধান সংশোধন গ্রহণযোগ্য নয়। এজন্য রাজনীতিবিদ ও সংবিধান বিশেষজ্ঞসহ সমাজের বিশিষ্টজনদের নিয়ে অবিলম্বে ‘সংবিধান সংস্কার কমিশন’ গঠন করতে হবে।

আর এ কমিশনের প্রস্তাবের ভিত্তিতেই সংসদ সংবিধান সংশোধন করবেন বলে মত দেন তিনি।

সভাপতির বক্তব্যে জেএসডি সভাপতি আসম আবদুর রব বলেন, ‘এক কেন্দ্রীক শাসন ব্যবস্থা সংবিধানের প্রধান সমস্যা। প্রধানমন্ত্রীই সর্বময় ক্ষমতার অধিকারী-এর পরিবর্তন হওয়া দরকার।

তিনি বর্তমান তত্ত্ববধায়ক সরকার ব্যবস্থারও পরিবর্তন দাবি করেন। সেইসঙ্গে দুই কক্ষ বিশিষ্ট সংসদ স্থাপন করে উচ্চ কক্ষ থেকে তত্ত্বাবধায়ক সরকার গঠনের কথা বলেন তিনি।

আদিবাসীসহ দেশের ক্ষুদ্র জাতি গোষ্ঠীর সাংবিধানিক স্বীকৃতিও দাবি করেন তিনি।

জেএসডি সহ-সভাপতি এম এ গোফরানের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন দলটির যুগ্ম-সাধারণ সম্পাদক আতাউল করিম ফারুখ, গীতিকার শহিদুল্লাহ ফরাজী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।