ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

রাজনীতি

সরকারের কারণে গার্মেন্ট শিল্পও ধ্বংসের পথে: নুর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২৩
সরকারের কারণে গার্মেন্ট শিল্পও ধ্বংসের পথে: নুর

ঢাকা: গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর বলেছেন, এক ব্যক্তিকে ক্ষমতায় রাখতে আজ দেশের সব প্রতিষ্ঠান ধ্বংস করা হয়েছে। সরকারের একগুঁয়েমির কারণে ৯০ এর পর থেকে ৩ দশকে তিলে তিলে গড়ে ওঠা রপ্তানির বড় খাত গার্মেন্ট শিল্প এখন ঝুঁকিতে।

তিনি আরও বলেন, পাট, চিনি ও চামড়ার পর সরকারের কারণে গার্মেন্ট শিল্পও আজ ধ্বংসের পথে। ইউরোপ-আমেরিকা পরিষ্কারভাবে বলছে, শ্রমিকদের সংগঠন, ট্রেড ইউনিয়ন করার অধিকার, গণতন্ত্র, মানবাধিকার ও সুশাসন না থাকলে তারা বাণিজ্য অবরোধ, নিষেধাজ্ঞা দেবে।

রোববার (৩ ডিসেম্বর) বিজয়নগর পানির ট্যাংকির মোড়ে এক সংক্ষিপ্ত সমাবেশে নুরুল হক নুর এসব কথা বলেন।

এর আগে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিরোধী দলসমূহের ডাকা ৯ম দফা অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল করে গণঅধিকার পরিষদ। মিছিলটি পুরানা পল্টনের আল রাজী কমপ্লেক্সের সামনে থেকে শুরু করে পল্টন মোড়, নাইটিংগেল মোড় ঘুরে এসে বিজয়নগর পানির ট্যাংকির মোড়ে এসে শেষ হয়।

নুর বলেন, ইসরায়েলের কারাগারে বন্দিদের যেভাবে অমানবিক নির্যাতন করা হয়, বাংলাদেশেও আজ বিরোধী দলের নেতাকর্মীদের সঙ্গে একই আচরণ করা হচ্ছে। মিথ্যা ও ভিত্তিহীন মামলায় গ্রেপ্তার করে নির্যাতন করছে, সাজা দিচ্ছে।

গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য শহিদুল ইসলাম ফাহিমের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে আরও বক্তব্য রাখেন দলটির সাধারণ সম্পাদক রাশেদ খান বক্তব্য দেন।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য আবু হানিফ, শাকিল উজ্জামান, ফাতিমা তাসনিম, আব্দুজ জাহের, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল মামুন।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২৩
এনবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।