ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

আচরণবিধি লঙ্ঘন, নৌকার প্রার্থীদের পক্ষে মোটর শোভাযাত্রা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
আচরণবিধি লঙ্ঘন, নৌকার প্রার্থীদের পক্ষে মোটর শোভাযাত্রা

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে নৌকা প্রতীক নিয়ে আসার পর প্রার্থীদের পক্ষে মোটর শোভাযাত্রা করেছেন আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা।  

মঙ্গলবার (২৮ নভেম্বর) জেলা আওয়ামী লীগের সভাপতি ও লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য এবং নৌকা প্রতীকে মনোনয়ন নিয়ে আসা গোলাম ফারুক পিংকুর পক্ষে ব্যাপক শোডাউন করে দলীয় নেতাকর্মীরা।

 

এর আগে সোমবার (২৭ নভেম্বর) লক্ষ্মীপুর-২ (রায়পুর-সদর আংশিক) আসনের সংসদ সদস্য প্রার্থী নুর উদ্দিন চৌধুরী নয়নের পক্ষেও মোটর শোভাযাত্রা করা হয়েছে। সড়কে আনন্দ মিছিলও করা হয়েছে তাদের পক্ষে।  

নির্বাচন কমিশনের জাতীয় সংসদ নির্বাচন আচরণবিধিমালার ৬-এর (ঘ) ধারায় উল্লেখ করা আছে, জনগণের চলাচলে বিঘ্ন সৃষ্টি হতে পারে এমন কোনো সড়কে জনসভা কিংবা পথসভা করতে পারবে না। এবং তাহাদের পক্ষে অন্য কোনো ব্যক্তিও অনুরূপভাবে জনসভা বা পথসভা ইত্যাদি করতে পারবে না।  

আচরণবিধিমালার ৮-এর (ক) ধারায় উল্লেখ করা আছে, কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা তার মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাহাদের পক্ষে অন্য কোনো ব্যক্তি ট্রাক, বাস, মোটরসাইকেল, নৌযান, ট্রেন কিংবা অন্য কোনো যান্ত্রিক যানবাহন সহকারে মিছিল কিংবা মশাল মিছিল বের করতে পারবে না।  

কিন্তু লক্ষ্মীপুর-২ ও লক্ষ্মীপুর-৩ আসনে দলীয় প্রতীক নৌকা মনোনয়ন নিয়ে আসা দুই প্রার্থী এ দুটি আচরণ বিধি লঙ্ঘন করেছেন।  

প্রত্যক্ষদর্শীরা জানায়, মঙ্গলবার দুপুর ১২টার দিকে ঢাকা থেকে লক্ষ্মীপুরে প্রবেশ করেন পিংকু। এ সময় লক্ষ্মীপুর-নোয়াখালী সীমান্ত এলাকা চন্দ্রগঞ্জে মহাসড়ক বন্ধ রেখে তাকে বরণ করে নেন নেতাকর্মীরা। পরে তার বহরের সঙ্গে অন্তত ৩০টি মাইক্রোবাস এবং পাঁচ শতাধিক মোটরসাইকেল যুক্ত হয়। মোটর শোভাযাত্রা দিয়ে তাকে চন্দ্রগঞ্জ বাজার থেকে মহাসড়ক হয়ে জেলা শহরের মাদাম এলাকায় নিয়ে আসা হয়েছে। ট্রাকে করে বড় বড় সাউন্ডবক্সের সাহায্যে উচ্চস্বরে তার পক্ষে প্রচারণা চালানো হয়েছে।  

এদিকে মোটর শোভাযাত্রাকালে সড়কে ব্যাপক যানজট সৃষ্টি হয়। নেতাকর্মীরা ব্যানার দিয়ে সড়কে আনন্দ মিছিল করেছেন।  

দলীয় সূত্র জানায়, পুনরায় নৌকার মনোনয়ন নিয়ে এসে গোলাম ফারুক পিংকু বাসভবনে নেতাকর্মীদের উদ্দেশ্যে বক্তব্য দেন। এসময় উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে নৌকা প্রতীকে ভোট চান তিনি।  

এদিকে সোমবার (২৭ নভেম্বর) একইভাবে মোটর শোভাযাত্রা হয়েছে লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য ও নৌকার মনোনয়ন নিয়ে আসা নুর উদ্দিন চৌধুরী নয়নের পক্ষেও। তাকে বরণ করতে বেশ কয়েকটি মাইক্রোবাস ও দুই শতাধিক মোটরসাইকেল লক্ষ্মীপুর শহর থেকে রায়পুর শহরে যায়। ট্রাকের মধ্যে সাউন্ডবক্সের মাধ্যমে গান-বাজনা চালানো হয়। দুপুর ১২টার দিকে নুর উদ্দিন চৌধুরী নয়ন রায়পুর শহরের আসেন। সেখানে তাকে বরণ করে নেওয়া হয়। তখন সড়কে জনসাধারণের যান চলাচল বন্ধ থাকে। তার পক্ষে নৌকা প্রতীকে ভোট চেয়ে আনন্দ মিছিল করে নেতাকর্মীরা। পরে রায়পুর শহরে থাকা উপজেলা আওয়ামী লীগের অফিসে নেতাকর্মীদের উদ্দেশ্যে বক্তব্য দেন নয়ন। তার সংসদীয় আসনের উন্নয়ন চিত্র তুলে ধরে নৌকা প্রতীকে ভোট চান তিনি। শোভাযাত্রাতে উচ্চ শব্দে গান-বাজনা চালানো হয়। দুপুরে জেলা শহরের নিজ বাসভবনে দলীয় সভার আয়োজন করে দলীয় নেতা-কর্মীদের উদ্দেশ্যে বক্তব্য দেন নুর উদ্দিন চৌধুরী নয়ন।  

এ বিষয়ে জেলা প্রশাসক ও সংসদীয় আসনের রিটার্নিং কর্মকর্তা সুরাইয়া জাহান বলেন, মোটর শোভাযাত্রা করায় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হয়েছে। যারা আচরণ বিধি লঙ্ঘন করেছেন- তাদের সতর্ক করা হয়েছে। ভবিষ্যতে আচরণবিধি লঙ্ঘন হলে ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।