ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

২৮ অক্টোবর সমাবেশে ঢাবিতে ছাত্রদলের প্রবেশ নিয়ে সতর্ক ছাত্রলীগ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
২৮ অক্টোবর সমাবেশে ঢাবিতে ছাত্রদলের প্রবেশ নিয়ে সতর্ক ছাত্রলীগ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): আওয়ামী লীগ সরকারের পতন ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আগামী ২৮ অক্টোবর মহাসমাবেশের ডাক দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। একই দিনে শান্তি ও উন্নয়ন সমাবেশ নামে পাল্টা কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ।

দুপক্ষের পাল্টাপাল্টি কর্মসূচিতে উত্তেজনা বাড়ছে ছাত্র সংগঠনগুলোয়।

ছাত্রদলের একাধিক শীর্ষ নেতা জানিয়েছেন, মহাসমাবেশ ঘিরে তারা রাজপথে অবস্থান নেবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছেন তারা।

ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার সভাপতি খোরশেদ আলম সোহেল বলেন, ২৮ তারিখ বিএনপির সাথে একযোগে আমরা মাঠে থাকবো। মানুষের গণতান্ত্রিক অধিকার আদায় না হওয়া পর্যন্ত রাজপথে অবস্থান করবো।

কোনো ধরনের হামলার আশঙ্কা করছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা শান্তিপূর্ণভাবে সরকার পতনের আন্দোলন করবো। তবে ছাত্রলীগ যদি কোনো সহিংসতা করতে চায়, তাহলে ছাত্রদল তার সমুচিত জবাব দিতে প্রস্তুত। ছাত্রলীগ রাজপথে যে ভাষায় কথা বলবে ছাত্রদল সে ভাষায় জবাব দেবে।

এদিকে ছাত্রদলের তৎপরতা বা তাদের ঢাবি ক্যাম্পাসে ঢোকা দিয়ে সতর্ক অবস্থানে যাচ্ছে ছাত্রলীগ। সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান বলেন, ঢাকা শহরের পরিবেশ সুষ্ঠু ও সুন্দর রাখতে ছাত্রলীগ সতর্ক থাকবে। বিএনপিসহ এই ধরনের অপশক্তির রাজনীতি আমরা জানি। তারা সবসময় সাধারণ জনগণের উপর চড়াও হয়। নানাভাবে হামলা করে। সচেতন নাগরিক হিসেবে সাধারণ মানুষের জানমালের নিরাপত্তার স্বার্থে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

তিনি আরও বলেন, যেকোনো অপশক্তির বিরুদ্ধে আমাদের সতর্ক অবস্থান থাকবে। আমরা এতে মোটেও বিচলিত নই। এ বিষয়ে জরুরি সভায় হবে। তাতে কোন কোন বিষয়ে সিদ্ধান্ত হবে, সে ব্যাপারে তিনি কিছু জানাননি।

বিএনপির আন্দোলন নিয়ে তিনি বলেন, দলটির হম্বিতম্বি ও বাগড়ম্বরকে আমার কাছে নেহায়েত কৌতুক মনে হয়। তাদের এই আন্দোলনে কিছুই হবে না।

ঢাবি ক্যাম্পাসে ঢুকবে ছাত্রদল
২৮ অক্টোবরের পর ঢাবি ক্যাম্পাসে প্রবেশের জন্য প্রস্তুতি নিচ্ছে ছাত্রদল। দলীয় কোনো নির্দেশনা না এলেও ফ্যাসিবাদ বিরোধী ছাত্র ঐক্যের ব্যানারে ক্যাম্পাসে প্রবেশের পরিকল্পনা রয়েছে তাদের।

ছাত্রদলের ঢাবি শাখার সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম এ ব্যাপারে বলেন, এখনো ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কোনো নির্দেশনা পাইনি। তবে আমরা প্রস্তুত রয়েছি যেকোনো সময় ক্যাম্পাসে প্রবেশ করতে।

২৮ অক্টোবর থেকে নিয়মতান্ত্রিকভাবে রাজপথে থাকার ঘোষণাও দেন তিনি। বলেন, মানুষের ভোটাধিকার ও ক্যাম্পাসের সর্বজনীন নিরাপত্তার দাবিতে আমরা মাঠে থাকবো। যতদিন পর্যন্ত তাদের গণতান্ত্রিক অধিকার আদায় না হবে আমরা ফিরব না৷

হামলার আশংকা করছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, হামলার সম্ভাবনা তো রয়েছেই। তবে আমরা শান্তিপূর্ণভাবে সমাবেশ করে যাব। যদি আমাদের হামলা করা হয় তাহলে এবার রাজপথে প্রতিরোধ গড়ে তুলবো। ক্যাম্পাসের সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়েই আমরা গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় ছাত্রলীগের ক্যাম্পাসে একাধিপত্য ভেঙে দেব।

এ বিষয়ে ছাত্রলীগের ঢাবি শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, ক্যাম্পাসে যেকোনো শিক্ষার্থী আসতে পারে, তাতে আমাদের আপত্তি নেই। তবে, কেউ যদি ক্যাম্পাসে এসে অগ্নিসন্ত্রাস করতে চায়, শিক্ষার্থীদের লাশ ফেলতে চায় তাহলে আমরা তার হাত ভেঙে দেবো।

মহাসমাবেশ তিনি নিয়ে বলেন, ২০১৪ সালে যেমন অগ্নিসন্ত্রাস হয়েছে, ২৮ তারিখকে ঘিরে আমরা কঠোর নজরদারি ও পাহারায় থাকব। ঢাকা নগরবাসীর নিরাপত্তা নিশ্চিতে ছাত্রলীগের প্রত্যেকটি ইউনিট সতর্ক থাকবে। একইসাথে আওয়ামী লীগের উত্তর দক্ষিণের সাথে মিলে শান্তি ও উন্নয়ন সমাবেশে অংশ নেব।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।