ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

যুদ্ধাপরাধীদের বিচারে প্রয়োজনে প্রতি জেলায় আদালত হবে: সাজেদা

তানভীর হোসেন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০

নারায়ণগঞ্জ: আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য ও সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী বলেছেন, ‘এ সরকারের আমলেই যুদ্ধাপরাধীদের বিচার হবে। একটি আদালতে বিচার সম্ভব না হলে ১০টি, তাতেও সম্ভব না হলে প্রয়োজনে জেলায় জেলায় আদালত স্থাপন করা হবে।


    
শনিবার দুপুরে নারায়ণগঞ্জ ক্লাব লিমিটেড চত্বরে সাবেক এমপি আফজাল হোসেন স্মরণে প্রকাশিত আফজাল স্মৃতি প্রকাশনা উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।


সাজেদা চৌধুরী তার বক্তব্যে জামায়াত-শিবির ও বিএনপিকে উদ্দেশ করে বলেন, ‘তাদের টিকতে দেওয়া হবে না। তারা টিকতে পারবে না। ’ এ জন্য তিনি মুক্তিযোদ্ধা ও প্রগতিশীল শক্তিকে ঐক্যবদ্ধ থাকারও আহ্বান জানান।

তিনি বলেন, ‘শেখ হাসিনা আর আওয়ামী লীগ ক্ষমতায় না থাকলে কেউ বাঁচবে না। আওয়ামী লীগ ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। ’

আওয়ামী লীগ প্রসঙ্গে তিনি বলেন, ‘আওয়ামী লীগ ইতিহাস অনুকরণ করে না। আওয়ামী লীগ স্রোতস্বিনী নদীর মতো সব সময় ইতিহাস সৃষ্টি করে। ’

সংসদ উপনেতা বলেন, ‘নারায়ণগঞ্জ থেকেই আওয়ামী লীগের জন্ম। এ জেলা থেকেই ঘোষিত হয় ৬ দফা আন্দোলন, মুক্তিযুদ্ধের সনদ। কিন্তু, কালের বিবর্তনে এ জেলায় আওয়ামী লীগের অন্তর্কোন্দল বেড়ে গেছে। ’

সাজেদা চৌধুরী মরহুম আফজাল হোসেনের বর্ণাঢ্য জীবনের স্মৃতিচারণ করে তার আদর্শ অনুযায়ী সবাইকে চলার পরামর্শ দেন। আফজাল  হোসেনকে একজন সৎ, নির্ভীক রাজনীতিবিদ হিসেবে উল্লেখ করে তার ভালো দিকগুলো অনুসরণের জন্যও সকলের প্রতি আহ্বান জানান তিনি।

মোজাফফর আলী ফাউন্ডেশন শনিবারের প্রকাশনা উৎসবের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও নারায়ণগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র কাউন্সিলর ওবায়েদ উল্লাহ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি সারাহ বেগম কবরী, নারায়ণগঞ্জ পৌরসভার মেয়র ডা. সেলিনা হায়াত আইভী, সাহিত্যিক মোহাম্মদ ইসহাক, ফারুক মঈন, ডা. শাহনেওয়াজ, মুক্তিযোদ্ধা আমিনুর রহমান, অধ্যাপক বুলবুল চৌধুরী, কবি আমজাদ হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।