ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

তিন মাসব্যাপী কর্মসূচি ঘোষণা জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
তিন মাসব্যাপী কর্মসূচি ঘোষণা জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের

ঢাকা: জাতীয় সরকারের অধীনে একটি সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের পরিবেশ তৈরিসহ ১৫ দফা দাবি জানিয়েছে জাতীয় ওলামা মাশায়েখ আম্মা পরিষদ। দাবি আদায়ে তিন মাসব্যাপী কর্মসূচিও ঘোষণা করা হয়েছে পরিষদের পক্ষ থেকে।

শনিবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ আয়োজিত জাতীয় ওলামা মাশায়েখ সম্মেলনে পরিষদের সাধারণ সম্পাদক হযরত মাওলানা গাজী আতাউর রহমান এসব দাবি ও কর্মসূচি ঘোষণা করেন।

তাদের দাবিগুলো হলো-

১) দেশের স্বাধীনতার ঘোষণাপত্রে উল্লেখিত মূলনীতি ‘সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠা’ নিশ্চিত করতে দেশের শাসনতন্ত্র, সাংবিধানিক প্রতিষ্ঠান, রাজনৈতিক সংস্কৃতি ও নাগরিক মুল্যবোধকে ইসলামের আলোকে সাজিয়ে তুলতে সবাইকে যার যার স্থান থেকে কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে।

২) বিভিন্ন চিন্তাধারার উলামায়ে কেরামের মাঝে বিদ্যমান দূরত্ব কমিয়ে ঐক্য, সৌহার্দ্য ও সহযোগিতামূলক পরিবেশ তৈরিতে সবাইকে এগিয়ে আসতে হবে।

৩) ওলামা-মাশায়েখ আইম্মাসহ সব ধর্মীয় ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিষোদগার ও অপপ্রচার বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

৪) দেশের সব মসজিদের খতিব, ইমাম ও মুয়াজ্জিনদের যথাযথ মর্যাদা প্রদানপূর্বক সরকারি সুযোগ-সুবিধা প্রদান করতে হবে। বয়স্কভাতা, বিধবা ভাতা, এতিম ও দুস্থ ভাতা এবং দুর্যোগকালীন ত্রাণ বিতরণের মতো সামাজিক নিরাপত্তা কাজে ইমামদের মতো সৎ জনশক্তিকে সম্পৃক্ত করতে হবে।

৫) কাওমি মাদরাসার স্বতন্ত্র বৈশিষ্ট অক্ষুণ্ন রেখে দেশের সব কওমি মাদরাসার শিক্ষকদের জীবনমান উন্নয়নে রাষ্ট্রীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। দাওরায়ে হাদিস ও উচ্চতর মাদরাসাগুলোর শিক্ষকদের সরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সমতুল্য মর্যাদা ও সুযোগ-সুবিধা প্রদান করতে হবে।

৬) দেশের সব সরকারি-বেসরকারি প্রাইমারি স্কুলে মুসলিম শিশুদের কোরআন ও নামাজ শেখানোর জন্য একজন করে প্রশিক্ষণপ্রাপ্ত আলেম বা ক্বারি নিয়োগ দিতে হবে।

৭) দেশে যে কোনো ধর্মীয় অনুষ্ঠান, ওয়াজ মাহফিল এবং সম্মেলনে কোনো রকম প্রতিবন্ধকতা ও হয়রানি করা যাবে না। ধর্মীয় অনুষ্ঠানের ক্ষেত্রে পুলিশ পারমিশনের হয়রানিমূলক ও অপমানকর বাধ্যবাধকতা তুলে নিতে হবে।

৮) দেশের সব মসজিদের ইমাম-মুয়াজ্জিন এবং মক্তব ও মাদরাসার শিক্ষকদের চাকরিবিধি এবং বেতন কাঠামো প্রণয়ন করতে হবে।

৯) মসজিদ মাদরাসা এবং দাতব্য প্রতিষ্ঠানগুলোতে দাতাদের যাবতীয় দান-অনুদান সম্পূর্ণ আয়কর মুক্ত করতে হবে।

১০) কারাবন্দি সব মজলুম আলেমকে দ্রুত মুক্তি দিতে হবে এবং উলামায়ে কেরামের নামে দায়ের করা সব ষড়যন্ত্রমূলক সাজানো মামলা প্রত্যাহার করতে হবে।

১১) ইসলাম, আল্লাহ ও রাসুলুল্লাহ সা. এর অবমাননাকারীদের প্রতিহত করতে আইন প্রণয়ন করতে হবে। কোরআন সুন্নাহ বিরোধী বিদ্যমান সব আইন বাতিল করতে হবে এবং কোরআন-সুন্নাহ বিরোধী কোনো আইন করা যাবে না মর্মে সংবিধানে ধারা স্থাপন করতে হবে।

১২) কাদিয়ানী সম্প্রদায়কে অমুসলিম নাগরিক ঘোষণা করে তাদেরকে ধর্মীয় সংখ্যালঘুর মর্যাদা ও নিরাপত্তা প্রদান করতে হবে।

১৩) অপসংস্কৃতি, মাদকাসক্তি, নারী নির্যাতন, ধর্ষণ ও যৌতুক প্রথার বিরুদ্ধে ওলামায়ে কেরাম এবং ইমামদের ব্যাপক সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

১৪) দেশে সুশাসন, ন্যায়বিচার, মানবাধিকার ও ভোটাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

১৫) দেশের চলমান রাজনৈতিক সংকট নিরসনে বর্তমান সংসদ ভেঙে দিয়ে জাতীয় সরকারের অধীনে একটি সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহনযোগ্য জাতীয় নির্বাচনের পরিবেশ তৈরি করতে হবে।

এসব দাবি আদায়ে তিন মাসব্যাপী তিন দফা কর্মসূচিও ঘোষণা করেন পরিষদের সাধারণ সম্পাদক হযরত মাওলানা গাজী আতাউর রহমান।

কর্মসূচিগুলো হলো-

১. আগামী ১-৩ অক্টোবর পর্যন্ত দেশের প্রতিটি জেলা ও মাহনগরে ওলামা মাশায়েখ সম্মেলন ও সিরাতুন্নবী মাহফিল।

২. আগামী ১-৩০ নভেম্বর পর্যন্ত প্রতিটি থানা ও উপজেলায় ইমাম, মুয়াজ্জিন ও ওলামা সম্মেলন।

৩. ডিসেম্বর মাসব্যাপী সারাদেশে তাফসীরুল কুরআন মাহফিল ও গণ- কুরআন শিক্ষা কর্মসূচি।

জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের সভাপতি আল্লামা নূরুল হুদা ফয়েজীর সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চরমোনাই পীর মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম।

এছাড়া আরো উপস্থিত ছিলেন অধ্যক্ষ শাহ মোহাম্মদ মিজানুর রহমান চৌধুরী, পরিষদের উপদেষ্টা হাফিজ মাওলানা ইউনূস আওয়াল, উপদেষ্টা সৈয়দ মোসাদ্দেক বিল্লাল মাদানী, সহ-সভাপতি হযরত মাওলানা ড. আ ফ ম খালেদ হোসেন, বনশ্রী দারুল উলুম মাদ্রাসার প্রিন্সিপল হযরত মাওলানা মুফতি ইয়াহিয়া, খুলনা দারুল উলুম মাদ্রাসার প্রিন্সিপাল হযরত মাওলানা মোস্তাক আহমেদ, হযরত মাওলানা ওবায়দুল রহমান মাহমুদ, আফতাব নগর মাদ্রাসার প্রিন্সিপল হযরত মাওলানা মুফতি মোহাম্মদ আলী ও হযরত মাওলানা ফরিদ উদ্দিন।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।