ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

আ. লীগ এই অক্টোবরেও থাকবে, আগামীতেও থাকবে: কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৩
আ. লীগ এই অক্টোবরেও থাকবে, আগামীতেও থাকবে: কাদের পুরোনো ছবি, সংগৃহীত

ঢাকা: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি ক্ষমতায় এলে বাংলাদেশের গণতন্ত্র ধ্বংস হয়ে যাবে। এ কারণে শেখ হাসিনাকে ক্ষমতায় রাখতে হবে।

বিএনপি নেতারা প্রতিদিনই বলছে, অক্টোবরে আমরা থাকব না। আমি বলবো আমরা এই অক্টোবরেও থাকব, আগামী অক্টোবরেও থাকব।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে নির্বাচনী ইশতেহার প্রণয়ন উপ-কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

যুক্তরাষ্ট্রের ভিসানীতি প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, আমাদের ভিসা নীতির ভয় দেখানো হয়, যারা নির্বাচনে বাধা দেবে তাদের ওপর ভিসানীতি প্রয়োগ করুন।  

নির্বাচনকালীন মন্ত্রিসভা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, নির্বাচনকালীন মন্ত্রিসভা ছোট কি বড় হবে, তা ঠিক করবেন প্রধানমন্ত্রী। এটা তার এখতিয়ার। তিনি ইচ্ছে করলে মন্ত্রিসভার আকার ছোটও করতে পারেন। গতবার তো এই অবস্থায়ই ছিল, এ রকমও রাখতে পারেন। সেটা প্রধানমন্ত্রীর এখতিয়ার। এখানে আমাদের কারো কিছু করার নেই।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, সরকারের কার্যক্রম হবে রুটিন ওয়ার্ক, আমাদের দেশে নতুন কিছু নয়। পৃথিবীর সব  অন্যান্য গণতান্ত্রিক দেশের মতো ইনকামবেন্ট সরকার রুটিন ওয়ার্ক করবে। মেজর কোনো পলিসি ডিসিশনে অংশ নেবে না। অ্যাপ্রুভ করবে না, এটাই হলো নিয়ম। এই নিয়ম মেনে আমরাও চলব।

তিনি বলেন, আমাদের নিজেদের একটা নিয়ম আছে। আমরা আমাদের নিয়মে চলব। ইলেকশনে যারা বাধা দেয়, তাদের যা খুশি তাই করুন। ওই হুমকি আমাদের দেখিয়ে লাভ নেই। কারণ আমরা ইলেকশন করার জন্যই এসব করছি। আমাদের সব কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু হচ্ছে সামনের নির্বাচনটা ফেয়ার করব, ফ্রি করব, অবাধ করব, এটাই হল আমাদের আপাতত লক্ষ্য। এর বাইরে কোনো চিন্তা আমরা এই মুহূর্তে করছি না।  

কাদের বলেন, আমাদের পরিষ্কার কথা, সংবিধান অনুযায়ী নির্বাচন করব। দুনিয়ার অন্যান্য গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয়, আমাদের দেশেও ব্যতিক্রম কিছু হবে না। কে এলো, কে এলো না, তা আমাদের বিষয় নয়। নির্বাচন হবে সংবিধান অনুযায়ী। নির্বাচন আমরা চাপিয়ে দিচ্ছি না।  

তিনি বলেন, কে কাকে নিষেধাজ্ঞা দিল, সেটা আমাদের বিষয় নয়। নিষেধাজ্ঞা তো আমাদের বিষয় নয়। কারণ আমরা তো ইলেকশন করব, বাধা দেব না, বাধা যারা দেবে তারাই তো নিষেধাজ্ঞা পাবে। যারা বাধা দেবে তাদের ধরুন। তাদের হুমকি দিন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার প্রণয়ন উপ-কমিটির প্রথম সভা ছিল এটি। এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও নির্বাচনী ইশতেহার প্রণয়ন উপ-কমিটির আহ্বায়ক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৩
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।