ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

রাজনীতি

উদারতন্ত্র নয়, দেশে মৌলবাদের অর্থনীতি শক্তিশালী: শামীম হায়দার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
উদারতন্ত্র নয়, দেশে মৌলবাদের অর্থনীতি শক্তিশালী: শামীম হায়দার

ঢাকা: জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী বলেছেন, বাংলাদেশে মৌলবাদের অর্থনীতি শক্তিশালী। কিন্তু উদারতন্ত্রের অর্থনীতি এখানে (দেশে) দেখছি না।

১৫ বছর এ সরকার ক্ষমতায় আছে, কিন্তু সাংস্কৃতিক বিপ্লব দেখলাম না।

সোমবার (১১ সেপ্টেম্বর) জাতীয় সংসদের অধিবেশনে কপিরাইট বিল, ২০২৩’ পাসের জন্য উত্থাপন করা হলে এর ওপর আলোচনায় অংশ নিয়ে শামীম হায়দার পাটোয়ারী এ সব কথা বলেন।

শামীম হায়দার পাটোয়ারী বলেন, ঢাকা শহরের একটি অংশ কালচারাল হেরিটেজ হওয়ার কথা ছিল, কালচারাল ক্যাপিটাল হওয়ার কথা ছিল, কিন্তু তা হয়নি। উপজেলা পর্যায়ে সংস্কৃতির জন্য কোনো বরাদ্দ নেই, সাংস্কৃতিক বিপ্লবের জন্য বরাদ্দ নেই। এর দায়ভার এক সময় বাংলাদেশকে, এ সরকারকে নিতে হবে।

সোমবার জাতীয় সংসদে কপিরাইট বিল পাসের আলোচনায় অংশ নিয়ে শামীম হায়দার পাটোয়ারী এসব কথা বলেন।

দেশে এখন গণহারে পাইরেসি হচ্ছে- অভিযোগ করে তিনি বলেন, বাংলাদেশের প্রতিটি ফটোকপির দোকানে দেখা যায়, বই অনুমতি ছাড়া কপি হচ্ছে। এর সুবিধা আছে, ছাত্ররা কম টাকায় বই পায়। তবে আন্তর্জাতিক দায় তো থাকে। পাইরেসির বিষয়ে সরকার কী করেছে, তা নিয়ে একটা সময় বাংলাদেশকে প্রশ্নের সম্মুখীন হতে হবে।

দেশে আন্তর্জাতিক মানের সিনেমা আসছে না- মন্তব্য করে শামীম হায়দার বলেন, এক্ষেত্রে ওটিটি প্ল্যাটফর্ম রক্ষাকর্তা হিসেবে আবির্ভূত হয়েছে। সেখানে মানসম্পন্ন সিনেমা, ওয়েব সিরিজ, নাটক হচ্ছে। কিছু সমালোচনা আছে, অশ্লীলতা আছে, নিয়ন্ত্রণের কিছু প্রয়োজন আছে। কিন্তু সাবলীলভাবে তারা একের পর এক সিরিজ করে যাচ্ছে।  

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে ওটিটি প্ল্যাটফর্মকে নিয়ন্ত্রণ করার জন্য তথ্য মন্ত্রণালয় ও আইসিটি মন্ত্রণালয় যৌথভাবে বিভিন্ন কাজ করছে। এগুলো করার মাধ্যমে সৃজনশীলতা লোপ পেতে পারে। সিনেমা বানানোর সময় যদি মাথায় থাকে, সেন্সর বোর্ড এমনটি করবে, তখন সৃজনশীলতা থাকে না। আমরা এমনভাবে করছি, যাতে মানুষের চিন্তার খোরাক নষ্ট হয়ে যাচ্ছে। গত ২০ বছরে বাংলাদেশের উল্লেখযোগ্য সিনেমা কী হয়েছে, যা পুরো পৃথিবীকে নাড়া দিয়েছে?

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।