ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সরকারের কাছে রাষ্ট্র অসহায়: শাহজাহান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
সরকারের কাছে রাষ্ট্র অসহায়: শাহজাহান

নোয়াখালী : বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ার মো. শাহজাহান বলেছেন, রাষ্ট্র আজকে সরকারের কাছে অসহায়। রাষ্ট্র প্রধানমন্ত্রীর কাছে বন্দি হয়ে আছে।

আজকে রাষ্ট্রের স্বাধীনতা নেই।

বুধবার (৩০ আগস্ট) দুপুরে জেলা শহর মাইজদী বড় মসজিদ মোড়ের উত্তর পাশের প্রধান সড়কে ‘আন্তর্জাতিক গুম দিবস’ উপলক্ষে গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আয়োজিত মৌন মিছিল পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে তিনি এসব কথা বলেন।  

নোয়াখালী জেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠন এ কর্মসূচির আয়োজন করে।

মো. শাহজাহান বলেন, আজকে বাংলাদেশের মানুষের কথা বলার কোনো স্বাধীনতা নেই, সরকারবিরোধী রাজনীতি করার কোনো অধিকার নেই, ন্যায় বিচার পাওয়ার কোনো অধিকার নেই। আজকে বাংলাদেশের মানুষের ভোটাধিকার তাদের কাছে নেই। গায়ের জোরে, আইনশৃঙ্খলা বাহিনীকে ব্যবহার করে, শেষ পর্যন্ত বিচার বিভাগকে ব্যবহার করে সরকার তাদের পতন ঠেকানোর চেষ্টা করছে।  

কালো পতাকা মিছিল নিয়ে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের বক্তব্যের সমালোচনার জবাবে তিনি বলেন, কালো পতাকা মিছিল মানে কেউ মারা যায়নি। কালো পতাকা মিছিল করে বোঝানো হয়েছে মানুষ আর এক মুর্হূতও আপনাদের ক্ষমতায় দেখতে চায়না। কালো পতাকা মানে আর নয়, এক্ষুনি পদত্যাগ করুন। এ কথা যদি না বোঝেন তো আর কি বুজবেন? সরব প্রতিবাদের চেয়ে নীরব প্রতিবাদ অনেক বেশি শক্তিশালী। এখন যার জন্য করা তিনি যদি না বোঝেন। আমাদের করার কিছু নেই। তবে যেভাবে বোঝানোর দরকার সেভাবেও বোঝানো হবে।

তিনি বলেন, গণতান্ত্রিক রাষ্ট্র তৈরি করার জন্য যে মানবিক মূল্যবোধ, যে ন্যায়বিচারের আশায় যুদ্ধ করেছি, রাষ্ট্র তৈরি করেছি, সে রাষ্ট্র কোনো দলের কাছে জিম্মি হবে, বাংলাদেশের মানুষ এক বিন্দুও সহ্য করবে না। অতএব আগামী দিনে যে লড়াই হবে, তা হবে ফ্যাসিবাদ থেকে মুক্তির লড়াই, গণতন্ত্র উদ্ধারের লড়াই, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির লড়াই, আমাদের নেতা তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার লড়াই, কথা বলার স্বাধীনতা ফিরিয়ে আনার লড়াই। ভোটাধিকার ফিরে পাওয়ার লড়াই।  

আওয়ামী লীগ নেতাদের উদ্দেশ্য করে এ বিএনপি নেতা বলেন, আজকে রাষ্ট্রের বিভিন্ন পর্যায় থেকে যারা কথা বলছেন, যদি আপনাদের বাড়াবাড়ির কারণে দেশে কোনো রাজনৈতিক সাংঘর্ষিক রূপ নেয়। তার দায়দায়িত্ব বিএনপিকে নয়, এই সরকার প্রধানকে বহন করতে হবে। আশা করি এ অবৈধ সরকার আমাদের নীরবতার কথা বোঝার চেষ্টা করবেন। এরপর যত দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করবেন দেশের মানুষের জন্য মঙ্গল, আপনাদের জন্য মঙ্গল, আমাদের জন্যও মঙ্গল হবে।  

বিএনপির মহাসচিব মির্জা ফখরুলের বিরুদ্ধে অপপ্রচারের প্রসঙ্গ টেনে তিনি বলেন, আজকে আমাদের মহাসচিবের বিরুদ্ধে অপপ্রচার। গয়েশ্বরকে ডিবি অফিসেব ভাত খাওয়াতে নিয়ে ব্ল্যাকমেইলিং। এসব ব্ল্যাকমেইলিং বন্ধ করেন।  

শেখ হাসিনাকে ইঙ্গিত করে বলেন, আপনার পতন তো অবশ্যই হবে, নাহলে সে পতন হয়তো দুঃখজনক হবে। আমরা দুঃখজনক পতন চাই না। আমরা চাই গণতান্ত্রিক প্রক্রিয়ায় বিষয়টি সমাধান হোন।        

নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, প্রয়োজনে জীবন দিয়ে হলেও আমাদের নেতা তারেক রহমানের নেতৃত্বে গণতন্ত্র পুনরুদ্ধার করে, স্বপ্নের বাংলাদেশ প্রতিষ্ঠিত করব। যে বাংলাদেশ জিয়াউর রহমান স্বপ্ন দেখে ছিলেন।  

সমাবেশে আরও বক্তব্য রাখেন, নোয়াখালী জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার বিএসসি, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রহমান।  

এসময় নোয়াখালী জেলা বিএনপির সহ-সভাপতি গিয়াস উদ্দিন সেলিম, সদর উপজেলা বিএনপির সভাপতি মো. সলিম উল্যাহ বাহার হিরণ, সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, নোয়াখালী পৌরসভা বিএনপির সভাপতি আবু নাছের উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
এজেডএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।