ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বঙ্গবন্ধু যাদের নেতা বানিয়েছিলেন ১৫ আগস্ট তাদের ডেকে পাননি: কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
বঙ্গবন্ধু যাদের নেতা বানিয়েছিলেন ১৫ আগস্ট তাদের ডেকে পাননি: কাদের ফাইল ফটো

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যাদের নেতা বানিয়েছিলেন ১৫ আগস্ট তিনি তাদের ডেকে পাননি, কেউ সাড়া দেয়নি বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (১৬ আগস্ট) বঙ্গবন্ধু ৪৮তম শাহাদাতবার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সবার সূচনা বক্তব্যে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

 

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওবায়দুল কাদের বলেন, সেদিন বঙ্গবন্ধু অনেককেই ফোন করেছিলেন, এরা নেতাও আছেন, সেনাপ্রধানও আছেন, কে  সাড়া দিয়েছিলেন, কে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়েছে? আজকে বলতে চাই, সত্য যদি বলতে হয় শুধুমাত্র নিরাপত্তা অফিসার কর্নেল জামিল বঙ্গবন্ধুকে রক্ষা করতে সেদিন ছুটে এসেছিল ৩২ নম্বরে। কোনো নেতা আসিনি, আমরা কোনো নেতা বঙ্গবন্ধুর ডাকে সাড়া দেইনি। ৩২ নম্বরে গোলাগুলি চলছিল, কর্নেল জামিল, তাকে বঙ্গবন্ধু ফোন করেছিলেন। সোবহানবাগে একবার বাধা প্রাপ্ত হয়েছিলেন, তারও আগে বাধা প্রাপ্ত হয়েছিলেন, কোনো বাধা মানেননি তিনি ৷ ছুটে গেছেন বঙ্গবন্ধু ভবনের দিকে, আর তাকে পথের মধ্যে হত্যা করা হয়।

ওবায়দুল কাদের আরও বলেন, আমরা আমাদের বিবেকের কাছে আমরা অনেকেই অপরাধী। বঙ্গবন্ধুর জন্য আমরা বড় পদে গেছি, বড় বড় নেতা হয়েছি, কই সেদিন তো জামিল যে সাহস, যে আনুগত্য, যে বিশ্বাস দেখিয়েছেন সেটি কি কোনো পলিটিশিয়ান বঙ্গবন্ধু যাদের নেতা বানিয়েছেন তারা কেউ কি দেখাতে পেরেছি। পারেনি, এটিই হলো সত্য ৷ তাই আমি বলব ৭৫ এর ১৫ আগস্ট এর বীরপুরুষ হচ্ছেন কর্নেল জামিল আর আমরা সবাই কাপুরুষ। আমাদের যাদের বঙ্গবন্ধু ডেকেছিলেন সাড়া দেইনি, ভয়ে। আমাদের কি বীরপুরুষ বলা যাবে, আমরা কাপুরুষ। ইতিহাসের এই সত্যকে অস্বীকার করার কোনো উপায় নেই।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা,  আগস্ট ১৬, ২০২৩
এসকে/এমইউএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।