ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘বঙ্গবন্ধুর পলাতক খুনিদের বিচার বাংলার মাটিতেই হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
‘বঙ্গবন্ধুর পলাতক খুনিদের বিচার বাংলার মাটিতেই হবে’

সিলেট: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিশাল শোক র‌্যালি করেছে সিলেট জেলা ছাত্রলীগ।

রোববার (১৩ আগস্ট) বিকেল ৪টায় নগরীর ঐতিহাসিক রেজিস্ট্রারি মাঠ থেকে এ বিশাল শোক র‌্যালি শুরু হয়ে নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

শোক র‌্যালির আগে রেজিস্ট্রারি মাঠে সংক্ষিপ্ত সভায় নেতারা বলেন, আবহমান বাংলা ও বাঙালির আরাধ্য পুরুষ, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতি হারিয়েছে। এ দিনে বাঙালি জাতির ইতিহাসে কলঙ্ক লেপন করেছিল সেনাবাহিনীর কিছু বিপথগামী কর্মকর্তা আর ক্ষমতালিপ্সু কতিপয় রাজনীতিক।

বক্তারা বলেন,  ঘৃণ্য কাপুরুষ এ ঘাতক চক্রের হাত থেকে বঙ্গবন্ধু পরিবারের নারী-শিশুরাও সেদিন রেহাই পায়নি। বঙ্গবন্ধুর সঙ্গে আরও প্রাণ হারান তার সহধর্মিণী, তিন ছেলেসহ পরিবারের ১৮ জন সদস্য। বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বাঙালি জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে পালন করে দিনটি। রাষ্ট্রীয় মর্যাদায় দিনটি পালনে সারা দেশে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। যারা বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যা করেছে, তাদের বিচার এ বাংলার মাটিতেই হচ্ছে। জাতিরজনক ও তার পরিবারের পলাতক হত্যাকারীদেরও বিচার এ বাংলার মাটিতেই হবে।

সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাহেল সিরাজের পরিচালনায় বিশাল শোক র‌্যালির আগে সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট সিটি করপোরেশনে মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব, সিলেট মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বিধান কুমার সাহা, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রনজিত সরকার,দপ্তর সম্পাদক আক্তারুজ্জামান চৌধুরী জগলু, মহানগর আওয়ামী লীগের কৃষি সমবায় সম্পাদক তপন মিত্র, জেলা আওয়ামী লীগ সদস্য আব্দাল মিয়া, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফসার আজিজ, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক দেবাংশু মিঠু, সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি কিশওয়ার জাহান সৌরভ ও সাধারণ সম্পাদক নাঈম আহমেদ।

সাবেক ছাত্রনেতাদের মধ্য উপস্থিত ছিলেন-আমিনুল হক পান্না,পংকজ পুরকায়স্থ, এম রশিদ আহমেদ, জাহেদুর রহমান চৌধুরী ,ফরহাদ খান, ওয়ালী উল্লাহ বদরুল, মইনুল ইলিয়াসি দিনার, কামরুল ইসলাম,মিঠু তালুকদার, রুমেল সিরাজ ও এহিয়া সুমন,দেলোয়ার হুসেন।

সিলেটে স্মরণকালের সর্ববৃহৎ শোক র‌্যালিতে দুপুরের পর থেকেই শোকর‌্যালি শুরুর স্থান রেজিস্ট্রারি মাঠে সিলেট জেলা ছাত্রলীগের আওতাধীন সব ইউনিট থেকে একের পর এক মিছিল আসতে শুরু করে। একসময় নেতাকর্মীর উপস্থিতি রেজিস্ট্রারি মাঠ পরিপূর্ণ হয়ে রাস্তা পর্যন্ত পৌঁছায়। সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে কয়েক হাজার নেতাকর্মী শোক র‌্যালিতে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
এনইউ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।