ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

কালুরঘাটে স্মৃতি কমপ্লেক্সে জিয়ার নাম পুনঃস্থাপনের দাবি মীর নাছিরের

হাজেরা শিউলি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১০
কালুরঘাটে স্মৃতি কমপ্লেক্সে জিয়ার নাম পুনঃস্থাপনের দাবি মীর নাছিরের

চট্টগ্রাম: এক মাসের মধ্যে কালুরঘাটে মুছে ফেলা ‘শহীদ জিয়া স্মৃতি কমপ্লেক্সের’ নাম পুনঃস্থাপনের জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এবং সাবেক বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মীর মোহাম্মদ নাছিরুদ্দিন।

শনিবার বিকেলে স্থানীয় একটি রেস্টুরেন্টে ওই নাম পরিবর্তনের প্রতিবাদে আয়োজিত এক সাংবাদিক সম্মেলন থেকে এ দাবি জানান তিনি।



ঘোষিত সময়ের মধ্যে কার্যকর পদক্ষেপ না নেওয়া হলে জিয়া স্মৃতি কমপ্লেক্সে মুক্তিযোদ্ধা সমাবেশ এবং হরতালসহ কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন মীর নাছির।

সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘আমাদের নেতা, মহান মুক্তিযোদ্ধা জিয়াউর রহমানকে এ সরকার অপমান করতে করতে কিছু বাকি রাখেনি। আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। জীবন দিয়ে হলেও নাম পরিবর্তনের সরকারি এ অপপ্রচেষ্টা রুখবেন বিএনপি নেতাকর্মীরা। ’

মীর নাছির আরও বলেন, ‘তিন বছর পর নির্বাচনের মাধ্যমে এ নাম পরিবর্তনের জবাব দেবে জনগণ। ’

সরকার নাম পরিবর্তনের পর চট্টগ্রাম সিটি করপোরেশনের বিএনপি সমর্থিত মেয়র ‘স্বাধীনতা স্মৃতি কমপ্লেক্স’ নামে এটি উদ্বোধন করেছেন-  সাংবাদিকদের এমন উদাহরণের পরিপ্রেক্ষিতে বিএনপি নেতা বলেন, ‘এটা তার ব্যক্তিগত বিষয়। ’

ঐতিহাসিক কালুরঘাট বেতারকেন্দ্র থেকে মেজর জিয়া দিক নির্দেশনাহীন জাতিকে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার নির্দেশনা দিয়েছিলেন উল্লেখ করে মীর নাছির বলেন, ‘আশা করি, সরকার সুষ্ঠু রাজনৈতিক চর্চার স্বার্থে আমাদের আহবানে প্রতিহিংসার রাজনীতি থেকে সরে আসবে এবং শহীদ জিয়া স্মৃতি কমপ্লেক্সের নাম পুনঃস্থাপন করবে। ’

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে নগর বিএনপি’র সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, সিনিয়র সহ-সভাপতি দস্তগীর চৌধুরী, সাবেক যুগ্মসম্পাদক এরশাদউল্লাহ ও অ্যাডভোকেট সাত্তার উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের উদ্যোগে ২০০৬ সালে ২৯ আগস্ট ‘শহীদ জিয়া স্মৃতি কমপ্লেক্স’-এর যাত্রা শুরু হয়। বর্তমান সরকার সম্প্রতি কালুরঘাটে স্থাপিত ওই কমপ্লেক্স থেকে জিয়াউর রহমানের নাম মুছে ফেলে ‘স্বাধীনতা স্মৃতি কমপ্লেক্স’ করে এবং গত ঈদুল ফিতরের দিন বিএনপি সমর্থিত মেয়র মনজুর আলম এর উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad