ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে সন্দেহের অবকাশ নেই’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১০

ঢাকা: যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন করা নিয়ে কোন ধরনের সন্দেহের অবকাশ নেই। বর্তমান আওয়ামী লীগের নেতৃত্বধীন  সরকার তার নির্বাচনী প্রতিশ্রুত অনুযায়ীই এ বিচার সম্পন্ন করতে প্রতিজ্ঞাবদ্ধ।



শুক্রবার বিকেলে ঢাকা রিপোটার্স ইউনিটিতে বাংলাদেশ মুক্তিযোদ্ধা পূর্নবাসন সংস্থা কর্তৃক আয়োজিত যুদ্ধাপরাধীদের বিচার ও বিরোধী দলীয় ভূমিকা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ কৃষক লীগের সভাপতি ড. মীর্জা জলিল একথা বলেন।

তিনি বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে কারো মনে দ্বিধা-দ্বন্দ্ব থাকা উচিত নয়। বিচারের এ সিদ্ধান্ত সমস্ত জাতির। বিশ্ববাসী এতে সমর্থন দিয়েছে। বর্তমান সরকার জনগণ ও জাতির কাছে এ বিচার সম্পন্ন করতে প্রতিজ্ঞাবদ্ধ। এ বিচার হবেনা এমন ভাবার কোন কারণই নেই। ’

এর আগে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে বাংলাদেশ মুক্তিযোদ্ধা পূর্নবাসন সংস্থার চেয়ারম্যান ইকবাল-ঈ-আলম কালাম সন্দেহ প্রকাশ করে বলেন, সরকার হয়তো  পরবর্তী নির্বাচনে পরজয়ের ভয়ে যুদ্ধাপরাধীদের বিচারের কাজ সম্পন্ন নাও করতে পারে।

ড. মীর্জা জলিল বলেন, যুদ্ধাপরাধীদের বিচারের দাবির পাশাপাশি প্রকৃত মুক্তিযোদ্ধাদেও একটি তালিকা থাকা উচিত। কারন মুক্তিযোদ্ধাদেও একটি প্রকৃত তালিকা থাকলে তার একটি ঐক্যবদ্ধ শক্তি হিসাবে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে কাজ করতে পারবে। তাহলে কোন সরকার এমনকি আওয়ামী লীগ সরকারও মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে যেতে পারবে না।

বিরোধীদলের যুদ্ধাপরাধীদের বিচারের বিরোধীতা প্রসঙ্গে তিনি বলেন, ‘যারা বিরোধিতা করছে তারা বিরোধিতা করুক, জনগণই তাদের কাজের জবাব দিবে। ’

অন্যান্যদের মধ্যে ঢাকা মহনগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ফয়েজ উদ্দিন মিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক  আবদুল হক সবুজ প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।