ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

রাজনৈতিক সংকটের মীমাংসা না হলে দেশে গৃহযুদ্ধ হবে: সাকি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
রাজনৈতিক সংকটের মীমাংসা না হলে দেশে গৃহযুদ্ধ হবে: সাকি

ঢাকা: গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন,  দেশে চলমান রাজনৈতিক অন্তর্দ্বন্দ্বের কারণে বিদেশিরা হস্তক্ষেপ করছে। দ্বন্দ্বের মীমাংসা না হলে দেশে গৃহযুদ্ধ হবে।

মঙ্গলবার (২৫ জুলাই) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে গণতন্ত্র মঞ্চ আয়োজিত ‘কর্তৃত্ববাদী দুঃশাসন—সংকট উত্তরণে রাষ্ট্র সংস্কারের ৩১ দফা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

জোনায়েদ সাকি বলেন, আমরা একটা ঐতিহাসিক রাজনৈতিক মুহূর্তে আছি এই  সময়ে। আপনারা সবাই জানেন বর্তমান সরকারের পদত্যাগসহ এই দেশের রাষ্ট্র ব্যবস্থার একটা গণতান্ত্রিক রূপান্তরের লক্ষ্যে সংবিধান সংস্কার করা, নতুন একটা রাজনৈতিক বন্দোবস্ত প্রতিষ্ঠার এক দফা দাবি সামনে রেখে যুগপৎ ধারায় আন্দোলনকারী শক্তিগুলো আগামী ২৭ তারিখ সমাবেশ করছে। এই সমাবেশ মহাসমাবেশে রূপ নেবে।

তিনি আরও বলেন, ঐতিহাসিক মুহূর্ত এই কারণে, যে রাজনৈতিক সংকটের মধ্যে দেশ নিপতিত হয়েছে, এই সংগ্রামের বিজয়ের ওপর নির্ভর করছে আমরা এই সংকট থেকে উত্তরণ পাব কি না।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী আরও বলেন, যারা ফ্যাসিবাদী শাসন কায়েম করেছে, কর্তৃত্ববাদী উপায়ে ভোট ব্যবস্থাকে দখল করে রেখে এবং সাংবিধানিক স্বৈরতন্ত্রকে জনগণের অধিকার কেড়ে নেওয়ার পুরো হাতিয়ার হিসেবে ব্যবহার করছে এই সরকার; অনেকে মোলায়েম ভাষায় দেশপ্রেমের সাথে আবদার করেন, আমরা কেন সমঝোতার ভিত্তিতে একটা নির্বাচন করতে পারি না! সমঝোতার প্রস্তাব তো আপনারাই নাকচ করছেন। ওনাদের সমঝোতা হলো—বিচার মানি তাল গাছটা আমার! আমাদের অধীনে নির্বাচন হবে, কারচুপির-টারচুপি করব এবং আমরা ক্ষমতায় থাকব। এটা আপনারা মেনে নেবেন।

জোনায়েদ সাকি বলেন, আপনাদের কিছু সিট, টিট দেওয়া হবে। এই হচ্ছে সরকারের সরাসরি প্রস্তাব। ইনিয়ে, বিনিয়ে টেলিভিশনে এবং তাদের রাজনৈতিক নেতারা এগুলো একটু ভদ্রস্থ ভাষায় বলেন। কিন্তু আসল কথা হলো, ইলেকশন হবে আমাদের অধীনে। যাকে ইচ্ছা ধরব, যার যার প্রার্থিতা বাতিল করতে হবে, করে দেব। মামলা দিতে হবে দেব। এমন কি গুলিটুলি করতে হলে করব!

বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।