ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

ডেঙ্গু নিয়ন্ত্রণে তাবিথ-ইশরাকের চার ফর্মুলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, জুলাই ২১, ২০২৩
ডেঙ্গু নিয়ন্ত্রণে তাবিথ-ইশরাকের চার ফর্মুলা

ঢাকা: ঢাকা শহরের ডেঙ্গু নিয়ন্ত্রণে চারটি ফর্মুলা দিয়েছেন বিএনপি মনোনীত সাবেক দুই মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন।

শুক্রবার (২১ জুলাই) সকালে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নিজেদের ফর্মুলা তুলে ধরেন তারা।

মেয়র নির্বাচনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) থেকে প্রার্থী হয়েছিলেন তাবিথ আউয়াল ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) থেকে ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন।

তাদের ফর্মুলাগুলো হলো- ডেঙ্গু আক্রান্ত রোগীদের জন্য রক্ত ডোনেট করা, জনসচেতনতার জন্য প্রচারণা, সরকারি স্থাপনায় ডেঙ্গুর লার্ভা খুঁজে বের করে ধ্বংসের উদ্যোগ, জলাবদ্ধতা নিরসনে স্থানীয় জনগণকে সঙ্গে নিয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া।

সংবাদ সম্মেলনে তাবিথ আউয়াল বলেন, দুর্নীতি ও অবহেলার কারণে দিনের পর দিন ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ হচ্ছে। ডেঙ্গুর উৎপত্তিস্থল জলাবদ্ধতা নিরসন না করার কারণে লার্ভা দিন দিন বেড়েই চলেছে। সরকারের ব্যর্থতাকে জনগণের ওপর চাপানো হচ্ছে। সেজন্য মাঝেমধ্যে লোক দেখানো বাড়ির মালিককে জরিমানা করা হচ্ছে। এমনকি প্রশাসনের কাছে এ বিষয়ে জানতে চাইলে তারাও একে অপরকে দোষারোপ করছেন।

ইশরাক হোসেন বলেন, জনগণের কাছে জবাবদিহি না থাকায় ভয়াবহ এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। মনগড়া কিছু লোক দেখানো কাজ করা হচ্ছে, যা কোনো কাজেই আসছে না। বেঙ্গল লার্ভা খুঁজতে ড্রোন ওড়ানোর মত উদ্ভট কাজ করা হচ্ছে। ডেঙ্গু রোগীর চিকিৎসার জন্য বিশেষ কোনো হাসপাতালের ব্যবস্থা করা হয়নি। এমনকি প্রচলিত চিকিৎসা যেখানে নেওয়া হয় সেখানেও বিশেষ বরাদ্দ দেওয়া হয়নি। লার্ভা নিধনে কীটনাশক কিনতে সীমাহীন দুর্নীতি করে সেখানে কেরোসিন মেশানো হচ্ছে। তাতে কার্যকর কোনো ফলাফল আসছে না।

সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান ও দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, জুলাই ২১, ২০২৩
টিএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।