ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

যুগপৎ আন্দোলনের যৌথ ঘোষণা গণতন্ত্র মঞ্চের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
যুগপৎ আন্দোলনের যৌথ ঘোষণা গণতন্ত্র মঞ্চের যুগপৎ ধারায় বৃহত্তর গণআন্দোলনের ১ দফা যৌথ ঘোষণা’ শিরোনামে গণতন্ত্র মঞ্চের সংবাদ সম্মেলন | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: সংবিধান ও রাষ্ট্রব্যবস্থার গণতান্ত্রিক সংস্কারের মাধ্যমে জনগণের অর্থনৈতিক মুক্তি, ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য ৩১ দফা রূপরেখা ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ। একইসঙ্গে যুগপৎ ধারার আন্দোলনের অংশ হিসেবে পদযাত্রা কর্মসূচিও ঘোষণা করা হয়েছে।

বুধবার (১২ জুলাই) বিকেলে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত ‘যুগপৎ ধারায় বৃহত্তর গণআন্দোলনের ১ দফা যৌথ ঘোষণা’ শীর্ষক সংবাদ সম্মেলনে ৩১ দফা ও পদযাত্রার কর্মসূচি ঘোষণা করেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক সাইফুল হক।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, একদফা দাবি আদায়ের লক্ষ্যে আগামী ১৮ জুলাই ঢাকা মহানগরীসহ সারা দেশে মহানগর ও জেলা পর্যায়ে পদযাত্রা। ঢাকা মহানগরীতে সকাল ১০টা থেকে বিকেল ৪টা গাবতলী থেকে যাত্রাবাড়ী পর্যন্ত এবং ১৯ জুলাই ঢাকা মহানগরীতে সকাল ১০টা থেকে বিকেল ৪টা উত্তরার আব্দুল্লাহপুর থেকে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক পর্যন্ত পদযাত্রা কর্মসূচি পালিত হবে।

যুগপৎ ধারায় বৃহত্তর গণআন্দোলনের এক দফার যৌথ ঘোষণা হিসেবে সাইফুল হক বলেন, বাংলাদেশের জনগণের ভোটাধিকার হরণকারী বর্তমান ফ্যাসিবাদী, কর্তৃত্ববাদী সরকারের পদত্যাগ ও বিদ্যমান অবৈধ সংসদের বিলুপ্তি; নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন ও নির্বাচন কমিশন পুনর্গঠন করে তার অধীনে অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের ব্যবস্থা; বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ সকল রাজবন্দির মুক্তি, মিথ্যা-গায়েবি মামলা প্রত্যাহার, ফরমায়েশি সাজা বাতিল এবং সংবিধান ও রাষ্ট্রব্যবস্থার গণতান্ত্রিক সংস্কারের মাধ্যমে জনগণের অর্থনৈতিক মুক্তি, ভোটাধিকার ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার ১ দফা দাবিতে রাজপথে সক্রিয় বিরোধী রাজনৈতিক জোট ও দলসমূহ যুগপৎ ধারায় ঐক্যবদ্ধ বৃহত্তর গণ-আন্দোলন গড়ে তোলা ও সফল করার ঘোষণা দিচ্ছি।

তিনি বলেন, আমরা আশা করি, আজ আন্দোলনের এই যৌথ ঘোষণার পর দেশব্যাপী রাজপথে গণঐক্য-গণসংগ্রাম আরও শক্তিশালী হবে, গণআন্দোলন গণঅভ্যুত্থানকে আরও এগিয়ে নিয়ে আসবে এবং অচিরেই সরকারকে আমরা পদত্যাগে বাধ্য করতে পারব, সক্ষম হব আন্দোলনের গণদাবিসমূহ বাস্তবায়ন করতে।

সাইফুল হক আরও বলেন, এই সংগ্রামে আমরা যুগপৎ আন্দোলনের বাইরে থাকা সকল প্রগতিশীল, গণতান্ত্রিক ও দেশপ্রেমিক রাজনৈতিক দল, সংগঠনকে নিজেদের অবস্থান থেকে যুক্ত হবার উদাত্ত আহ্বান জানাই। একইসাথে আমরা বিভিন্ন শ্রেণি-পেশার সংগঠন ও জনগণের সকল অংশকেও পরিবর্তনের এই সংগ্রামে ভূমিকা পালন করার আহবান জানাই।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ স ম রব, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বয়ক হাসনাত কাইয়ুম।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।