ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

চীনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার হচ্ছে: দীপু মনি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১০
চীনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার হচ্ছে: দীপু মনি

ঢাকা: বাংলাদেশ ও চীনের মধ্যে অর্থনৈতিক-বাণিজ্যিক সম্পর্ক গভীর ও দৃঢ় হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি।

তিনি বলেন, ‘আশা করছি এ বছরের শেষে দুই দেশের মধ্যে বাণিজ্যিক লেনদেনের অঙ্ক বার্ষিক পাঁচ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছবে।



বুধবার সন্ধ্যায় সোনারগাঁও হোটেলে বাংলাদেশ-চীন কূটনৈতিক সম্পর্কের ৩৫তম বার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকার চীন দূতাবাস যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে।

অনুষ্ঠানে বক্তারা চীনের কুনমিং শহরের সঙ্গে বাংলাদেশের সরাসরি সড়ক ও রেল যোগাযোগ প্রতিষ্ঠার উপর জোর দিয়ে বলেন, ‘এ যোগাযোগ প্রতিষ্ঠিত হলে দক্ষিণ এশিয়ার সঙ্গে চীনের যোগাযোগের ক্ষেত্রে বাংলাদেশ ব্রিজ বা সংযোগস্থল হিসাবে ভূমিকা রাখতে পারবে। এটা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রগতির ক্ষেত্রে অসামান্য অবদান রাখবে। ’

‘এক চীন’ নীতিতে বাংলাদেশের সমর্থনের কথা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘উভয় দেশের মধ্যে ঐতিহাসিকভাবে অনেক ক্ষেত্রে মিল রয়েছে। বর্তমানেও আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে দুই দেশ অভিন্ন মত পোষণ করে। ’

দুই দেশের বিদ্যমান সহযোগিতা ও বন্ধুত্বমূলক সম্পর্কের ৩৫বছর পূর্তিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ অভিহিত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের কৃষি, অর্থনীতি, শিল্প, বেসামরিক বিমান পরিবহন ও অবকাঠামো উন্নয়ন খাতে অবদান রেখে চলেছে। উচ্চ পর্যায়ের নিয়মিত সফর এবং মানুষে মানুষে যোগাযোগ এ সম্পর্কে আরো দূঢ় করবে। ’

চীনের পূর্বাঞ্চলীয় শহর কুনমিংয়ের সঙ্গে বাংলাদেশের সরাসরি যোগাযোগ স্থাপিত হলে তা আঞ্চলিক যোগযোগ (রিজিওনাল কানেক্টিভিটি) প্রতিষ্ঠাকে ত্বরান্বিত করবে বলেও মন্তব্য করেন দীপু মনি।

তিনি বলেন, এ বছরের শুরুর দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের পর দুই দেশের সম্পর্কে নতুন গতি সঞ্চার করেছে।

অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জিয়ানয়ি, চীনের বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত ফারুক সোবহান, আনোয়ারুল আমীন, বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ এর চেয়ারম্যান মেজর জেনারেল (অব) এ এন মুনিরুজ্জামান বক্তব্য রাখেন।

পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েসসহ পররাষ্ট্রমন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, চীন দূতাবাসের কর্মকর্তাসহ বেশ কয়েকজন সাবেক কূটনৈতিক এতে উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa