ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

আমুর সংলাপের বক্তব্য নিয়ে আ. লীগ ভাবছে না: কাদের

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, জুন ৮, ২০২৩
আমুর সংলাপের বক্তব্য নিয়ে আ. লীগ ভাবছে না: কাদের

ঢাকা: ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু সংলাপের কথা বললেও তা নিয়ে আপাতত আওয়ামী লীগ ভাবছে না বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।  

বৃহস্পতিবার (৮ জুন) ঐতিহাসিক ছয় দফা উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে তিনি এ কথা জানান।

 

ওবায়দুল কাদের বলেন, তারা নালিশ করে নিষেধাজ্ঞার পরিবর্তে কী পেয়েছে? ভিসা নীতি! এতে আওয়ামী লীগের ভীত হওয়ার কিছু নেই।  

তিনি বলেন, ফখরুল সাহেব ভাবছেন, আমরা তাদের সংলাপে ডাকব। তারা তত্ত্বাবধায়ক সরকারের জন্য নিরপেক্ষ লোক খুঁজে বের করুন। তারপর দেখা যাবে।  

তিনি আরও বলেন, তত্ত্বাবধায়ক মরে গেছে। মরা কিছুকে জীবিত করার চেষ্টা করবেন না। আমরা মারিনি। আদালতের রায়ে মরে গেছে। ফখরুল সাহেব, আপনি কেন বারবার আমাদের অপবাদ দেন? আমি আপনাকে সতর্ক করে দিচ্ছি।  

কাদের বলেন, কে কাকে ভিসা দেবে, এটি তাদের বিষয়। আমরা আমাদের দেশে কাকে ভিসা দেব, কাকে দেব না, সেটা আমাদের বিষয়।  

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, যারা নির্বাচনে বিশৃঙ্খলা করবে, বাধা দেবে, তাদের বিরুদ্ধে ভিসা নীতি আরোপ করা হবে। এখন সব নেতার গলা শুকিয়ে গেছে।  

তিনি বলেন, আপাতত আমরা ভাবছি না। ভাবব কি না পরে দেখা যাবে। গতবারের কথা আমাদের মনে আছে। একবার না, দুইবার বসেছি। রেজাল্ট কী? জগাখিচুড়ি। তাদের জোট ভেঙে গেলো। তিন জায়গা থেকে নমিনেশন বিক্রি করে। এটিই হলো বিএনপি।  

বিএনপির কথা উল্লেখ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, গতবারের মতো এবারও কি নমিনেশন বাণিজ্য করার জন্যই কি এত খেলা শুরু করেছে? আবারো কি সেদিন আসবে?

কাদের বলেন, বিদেশিরা চায় ফ্রি ফেয়ার নির্বাচন। বিএনপি চায় তত্ত্বাবধায়ক সরকার। পৃথিবীর কোন দেশে আছে? 

নেতাকর্মীদের উদ্দেশে কাদের বলেন, আওয়ামী লীগের নেতাকর্মীরা নিয়মের মধ্যে থাকুন। আপনারা আমাদের শপথে থাকুন। আমাদের আবারও ৬ জুন, ৭ মার্চের শপথ আমাদের নিতে হবে।  

তিনি বলেন, বিএনপি গণতন্ত্র গিলে খেয়েছে। নির্বাচন ব্যবস্থা গিলে খেয়েছে। এরা মুক্তিযুদ্ধের মূল্যবোধ গিলে খেয়েছে। এদের হাতে দেশ নিরাপদ নয়। যদি ক্ষমতা ফিরে পায়, বিএনপি নামের বিষধর সাপ গোটা দেশ গিলে খাবে।  

বিদ্যুৎ প্রসঙ্গে তিনি বলেন, আমরা জনগণকে বলেছি, আপনারা সময় দিন। ১০-১৫টা দিন সময় দিন। সব ঠিক হবে। বঙ্গবন্ধুকন্যার ওপর ভরসা রাখুন।  

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উদ্দেশে বলেন, সৎ সাহস থাকলে জেল খাটার জন্য প্রস্তুত হোন।  

নতুন ভোটারদের উদ্দেশে তিনি বলেন, বাংলাদেশের তরুণ সমাজ, এবার তোমরা যারা প্রথমবার ভোট দেবে, তোমরা স্মার্ট বাংলাদেশের পক্ষে ভোটটা দেবে।

বাংলাদেশ সময়: ১৮২৬, জুন, ৮, ২০২৩
এনবি/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।