ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

কোকোর প্যারোলের রায় ১১ অক্টোবর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১০
কোকোর প্যারোলের রায় ১১ অক্টোবর

ঢাকা: বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর প্যারোলের বিষয়ে রুলের শুনানি শেষ হয়েছে। আগামী ১১ অক্টোবর এর রায় দেওয়া হবে।



বুধবার বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা এবং বিচারপতি কাজী রেজাউল হকের সম্বন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

কোকোর আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনের প্যারোলের মেয়াদ বাড়ানোর আবেদনের পরিপ্রেক্ষিতে দেওয়া রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত প্যারোল বহাল রাখতে মঙ্গলবার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একই সঙ্গে কোকোর প্যারোল বাতিলের বিষয়ে সরকারের আদেশও স্থগিত করেছেন।

গত ২৬ আগস্ট হাইকোর্ট কোকোর প্যারোলের মেয়াদ ৪০ দিন বাড়িয়ে ছিলেন। এবং সরকারের দেওয়া কোকোর প্যারোল বাতিলের নির্দেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে ওই রুল জারি করে।

আগামী ১২ অক্টোবর ওই রুল নিষ্পত্তি হওয়ার কথা রয়েছে। গত সোমবার প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের নেতৃত্বে তিন সদস্যের নিয়মিত আপিল বিভাগ রুলটি ৭ দিনের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দেন।

উল্লেখ্য, গত তত্ত্বাবধায়ক সরকারের আমলে গ্যাটকো দুর্নীতি মামলায় কোকোকে ২০০৭ সালের ২ সেপ্টেম্বর গ্রেপ্তার করা হয়। এরপর ২০০৮ সালের মে মাসে তাকে উন্নত চিকিৎসার জন্য প্যারোল নিয়ে দেশের বাইরে যেতে দেওয়া হয়। চিকিৎসা চলাকালে তার প্যারোলের মেয়াদ বিভিন্ন সময়ে বাড়ানো হয়েছে। এরপর তার প্যারোলের মেয়াদ শেষ হয় গত ১৪ আগস্ট। এরপর সরকারের দেওয়া শর্ত ভঙ্গ করেছেন উল্লেখ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কোকোর প্যারোল বাতিল করে তাকে ৩১ আগস্টের মধ্যে দেশে ফেরত আসতে নির্দেশ দেয়। এই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করেই কোকোর পক্ষ রিট আবেদন করা হয়।

বাংলাদেশ সময় ১৭৩৪ ঘণ্টা, ০৬ অক্টোবর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa