ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

দিনাজপুর অভিমুখে গণতন্ত্র মঞ্চের রোডমার্চ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, জুন ৪, ২০২৩
দিনাজপুর অভিমুখে গণতন্ত্র মঞ্চের রোডমার্চ শুরু রোডমার্চ শুরুর আগে জাতীয় প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে গণতন্ত্র মঞ্চ | ছবি: শাকিল আহমেদ

ঢাকা: অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে নির্বাচন ও সংবিধান সংস্কারসহ ১৪ দফা দাবিতে দিনাজপুর অভিমুখে রোডমার্চ শুরু করেছে গণতন্ত্র।

রোববার (৪ মার্চ) সকালে রাজধানী ঢাকা থেকে এই রোডমার্চ শুরু করে ছয়টি রাজনৈতিক দলের এই জোট।

রোডমার্চ শুরুর আগে জাতীয় প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে গণতন্ত্র মঞ্চ। এতে সভাপতিত্বে করেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।

তিনি বলেন, আওয়ামী লীগকে জনগণের ভোটের অধিকার নিয়ে আর ছিনিমিনি খেলতে দেওয়া হবে না। আন্দোলনের মধ্য দিয়ে সরকারকে এবার আমরা পদত্যাগে বাধ্য করব। এবারের আন্দোলন সরকার ও স্বৈরতান্ত্রিক ব্যবস্থা পরিবর্তনের আন্দোলন। এই লক্ষ্যেই গণতন্ত্র মঞ্চের ঢাকা থেকে দিনাজপুর অভিমুখে এই রোডমার্চ।

গণতন্ত্র মঞ্চের রোডমার্চে বাধা না দিতে সরকারের প্রতি আহ্বান জানান জোনায়েদ সাকি। পাশাপাশি ভারতের নতুন সংসদ ভবনের ম্যুরালে অখণ্ড ভারতের মানচিত্রের তীব্র সমালোচনা করেন এবং এ ব্যাপারে আওয়ামী লীগ সরকারের অবস্থান পরিষ্কার করার দাবি জানান তিনি।

সমাবেশে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, দেশের একটি গভীর সংকটময় সময়ে এই রোডমার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে। আমরা যে কোন উসকানি পরিহার করে শান্তিপূর্ণভাবে এই কর্মসূচি সম্পন্ন করতে চাই। জাতীয় নির্বাচনের আগে সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্তি ও অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পথ পরিষ্কার করলে দেশ এই সংকট থেকে বেরিয়ে আসতে পারবে। সরকার এই পথে না হাঁটলে গণসংগ্রামের পথে সরকারকে বিদায় দিয়ে দেশ ও জনগণের গণতান্ত্রিক ভবিষ্যৎ রক্ষা করা হবে।

তিনি আরও বলেন, গতকাল মার্কিন ভিসানীতি প্রসঙ্গে প্রধানমন্ত্রীর বক্তব্যে আসল সত্য বেরিয়ে এসেছে। এই ভিসানীতি যে সরকার ও সরকারি দলের আর একটা জালিয়াতির নির্বাচনের বিরুদ্ধে তাও এখন পরিষ্কার হয়েছে।

জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ শেষে রোডমার্চ শুরু করে গণতন্ত্র মঞ্চ। এতে নেতৃত্ব দিচ্ছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাড. হাসনাত কাইয়ুম, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কামালউদ্দিন পাটোয়ারীসহ গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় নেতারা।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী গণতন্ত্র মঞ্চের নেতারা প্রথম দিন ঢাকা থেকে যাত্রা শুরু করে দুপুরে গাজীপুর চৌরাস্তায় সমাবেশ করার কথা রয়েছে। এরপর বিকাল ৪টায় টাঙ্গাইলের করাতিপাড়া বাইপাস মোড়ে সমাবেশ হবে।

দ্বিতীয় দিন সোমবার বেলা ১১টায় সিরাজগঞ্জে শহীদ মিনার সংলগ্ন মুক্তি সোপানে এবং বিকেল ৪টায় হবে বগুড়ার শিবগঞ্জের মোকামতলায় সমাবেশ করবে গণতন্ত্র মঞ্চ।

তৃতীয় দিন মঙ্গলবার বেলা ১১টায় বগুড়ার সাতমাথায়, বিকেল ৪টায় গাইবান্ধার গোবিন্দগঞ্জে সমাবেশ হবে। শেষ দিন বুধবার সকাল ১১টায় দিনাজপুরের ইনস্টিটিউট চত্বরে এবং বিকেল ৪টায় রংপুর টাউন হল প্রাঙ্গণে সমাবেশের মধ্য দিয়ে চারদিনের রোডমার্চ কর্মসূচি শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, জুন ০৪, ২০২৩
এসসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।