ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

চার কারণে বিএনপির রাজনীতি বিপর্যয়ের মুখে পড়েছে: সেলিম মাহমুদ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, মে ২৮, ২০২৩
চার কারণে বিএনপির রাজনীতি বিপর্যয়ের মুখে পড়েছে: সেলিম মাহমুদ

চাঁদপুর: বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ বলেছেন, মার্কিন নতুন নীতির প্রেক্ষিতে ৪টি কারণে বিএনপির রাজনীতি বিপর্যয়ের মুখে পড়েছে। তবে যুক্তরাষ্ট্রের এই নতুন নীতির কারণে আওয়ামী লীগের কোনো অসুবিধা হবে না।

 

শনিবার (২৭ মে) বিকেল ৫টার দিকে চাঁদপুরের কচুয়া উপজেলার ১০ নম্বর উত্তর গোহট ইউনিয়ন এবং ১২ নম্বর আশরাফপুর ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজিত উঠান বৈঠকে তিনি এসব কথা বলেন। ‌‌

ড. সেলিম মাহমুদ বলেন, যে ৪টি কারণে বিএনপি বিপর্যয়ের মুখে পড়েছে সেই কারণগুলো হচ্ছে- 

এক, বিএনপির বিগত কয়েক বছরের রাজনীতির মূল লক্ষ্য ছিল তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন। তারা বলে আসছে, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া শেখ হাসিনার অধীনে তারা নির্বাচনে যাবে না। মার্কিন এই নীতির ফলে বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবিটি ভেস্তে গেল।

দুই, বিএনপি এতোদিন বলে আসছিল, নির্বাচনের আগে এমন একটি স্যাংশন আসবে, যার ফলে আওয়ামী লীগ সরকার লণ্ডভণ্ড হয়ে যাবে। এর ফলে বিএনপি তাদের সুবিধাজনক তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে নির্বাচনে ক্ষমতায় আসবে। কিন্তু এখনো তো কোনো স্যাংশন আসলো না। বরং যেটি আসলো, সেটি তাদের নির্বাচন প্রতিহত করার ষড়যন্ত্র নস্যাৎ করে দিল।  

তিন, বিএনপি সাম্প্রতিক বছরগুলোতে বলে আসছিল, তারা নির্বাচনে না আসলে সেই নির্বাচন আন্তর্জাতিক মহলে অংশগ্রহণমূলক না হওয়ার কারণে গ্রহণযোগ্য হবে না। ‌কিন্তু নতুন এই মার্কিন নীতির ফলে পশ্চিমা বিশ্বের কাছে বিএনপির এই দাবি ভেস্তে গেল। ‌‌

চার, শেখ হাসিনার সরকারের অধীনে নির্বাচনে যাবে না বিএনপি, প্রয়োজনে যে কোনো মূল্যে নির্বাচন প্রতিরোধ করবে তারা- এটাই বিএনপির মূলনীতি। বাংলাদেশের নির্বাচন নিয়ে মার্কিন নতুন নীতি অনুযায়ী নির্বাচন প্রতিহত বা প্রতিরোধ করা সবচেয়ে বড় অপরাধ। তাই শেখ হাসিনার অধীনে নির্বাচন প্রতিহত করার বিএনপির সকল ষড়যন্ত্র নস্যাৎ হয়েছে।  

এসময় উঠান বৈঠকে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও‌ কচুয়া আওয়ামী লীগের দীর্ঘদিনের সভাপতি আইয়ুব আলী পাটোয়ারী, কচুয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সোহরাব হোসেন চৌধুরী সোহাগ, কচুয়া পৌরসভার মেয়র ও উপজেলা যুবলীগের সভাপতি নাজমুল আলম স্বপন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান হাতেম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও পৌর যুবলীগের সভাপতি মাহবুব আলম, ১০নং উত্তর গোহট ইউনিয়নের চেয়ারম্যান কবির হোসেন, ১২নং আশরাফপুর ইউনিয়নের চেয়ারম্যান রেজাউল মাওলা হেলাল, ৬নং উত্তর কচুয়া ইউনিয়নের চেয়ারম্যান আখতার হোসেন, ৪নং পালাখাল মডেল ইউনিয়নের চেয়ারম্যান হাবিব মজুমদার জয়, জেলা আওয়ামী লীগের সদস্য জোৎস্না আক্তার, ৯নং ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আহসান হাবিব জুয়েল, ৪নং ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আহাদ মিয়া, সাধারণ সম্পাদক উমর ফারুক, ১২নং আশরাফপুর ইউনিয়ন উঠান বৈঠক আয়োজনের সমন্বয়কারী আওয়ামী লীগ নেতা ওমর ফারুক শামীম, সেন্ট্রাল ওমেনস কলেজের প্রিন্সিপাল শফিকুল ইসলাম, পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের প্রিন্সিপাল নজরুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক সালাহউদ্দিন সরকার ও যুগ্ম আহ্বায়কসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, মে ২৮, ২০২৩
ভিএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।