ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

রাজনীতি

বিএনপির কর্মসূচি, থমথমে রাজশাহী শহর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, মে ২৩, ২০২৩
বিএনপির কর্মসূচি, থমথমে রাজশাহী শহর

রাজশাহী: রাজশাহীতে বিএনপির পদযাত্রা কর্মসূচিকে ঘিরে সতর্ক অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। থমথমে পরিস্থিতি বিরাজ করছে শহরজুড়ে।

মঙ্গলবার (২৩ মে) সকাল থেকেই নগরীর সাহেববাজার ও মালোপাড়া এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থানে থাকতে দেখা গেছে।

দুপুর পৌনে ১টা পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এদিকে বিএনপির পদযাত্রাকে ঘিরে জনমনে কিছুটা হলেও উদ্বেগ, উৎকণ্ঠা ও আতঙ্ক সৃষ্টি হয়েছে। ফলে নগরীর অন্যান্য প্রধান সড়কে যানবহন চলাচল সীমিত হয়ে এসেছে। এছাড়াও নগরীর ভুবন মোহন পার্কের অধিকাংশ দোকানপাট বন্ধ রয়েছে।

নগরীর সাহেববাজার ভুবন মোহন পার্ক সড়কে আসা সাজেদুর রহমান নামে এক ব্যাক্তি জানান, তিনি তার ছেলের জন্য জুতো কিনতে এসেছিলেন। কিন্তু এসে দেখছেন জুতার অধিকাংশ দোকান বন্ধ। অনেক স্থানে পুলিশ, পরিবেশ কিছুটা থমথমে। তাই আবার বাড়ি ফিরে যাচ্ছেন।

সুমাইয়া ইসলাম নামে রাজশাহী কলেজের এক শিক্ষার্থী জানান, বেলা ১২টার পর থেকে এ এলাকায় পুলিশের খুব কড়াকড়ি চলছে। তেমন কাউকেই সড়কে ঢুকতে দেওয়া হচ্ছে না। কাউকে সন্দেহ হলেই জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তাই মানুষের চলাচল কমে এসেছে।

রাজশাহী নগরীর বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহরাওয়ার্দী হোসেন জানান, সিটি করপোরেশন নির্বাচনের বিধি-নিষেধের কারণে সব ধরনের গণজমায়েত নিষিদ্ধ আছে। তাই বিএনপির পদযাত্রা কর্মসূচিও নগরীতে আজ করতে দেওয়া হবে না।

জানতে চাইলে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) রফিকুল আলম জানান, আজকের কর্মসূচির আগেই পুলিশের পক্ষ থেকে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এরইমধ্যে এক বিজ্ঞপ্তির মাধ্যমে সেই কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসন্ন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন ২০২৩-এর তফসিল ঘোষিত হওয়ার পরিপ্রেক্ষিতে নগরীতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখতে। অনুমোদিত যেকোনো ধরনের পদযাত্রায় রাজশাহী মহানগরীতে আইন-শৃঙ্খলার অবনতির সম্ভাবনা থাকে। তাই আইন-শৃঙ্খলা রক্ষার্থে ও জননিরাপত্তার জন্য আজ (মঙ্গলবার) থেকে রাজশাহী মহানগরী আইন, ১৯৯২-এর ধারা-৩০ মোতাবেক আরএমপির পুলিশ কমিশনার নগরীতে সব ধরনের পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ ঘোষণা করেছেন।

তবে আজকের কর্মসূচির বিষয়ে নগর বিএনপির সাবেক দপ্তর সম্পাদক ডিকেন জানান, ইতোমধ্যে তাদের দলীয় কার্যালয় পুলিশ ঘিরে রেখেছে। লোকজনকে যেতে দেওয়া হচ্ছে না। এখানকার দোকানপাটও বন্ধ করে দেওয়া হয়েছে। তাই এ অবস্থায় পদযাত্রা কর্মসূচি পালনের সুযোগ নেই।

বাংলাদেশ সময় : ১৩২৬ ঘণ্টা, মে ২৩, ২০২৩
এসএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

রাজনীতি এর সর্বশেষ