ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

রাজনীতি

বিরোধী দল এখন ভাসছে: মান্না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, মে ১২, ২০২৩
বিরোধী দল এখন ভাসছে: মান্না নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না: ফাইল ফটো

ঢাকা: নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, জনগণ ভোট দিয়ে যাদের ক্ষমতায় নেবে, তারাই ক্ষমতায় যাবে, তারাই দেশ পরিচালনা করবে। যারা মনে করেছেন, বিরোধী দল ডুবেছে, তাদের বলি, বিরোধী দল এখন ভাসছে।

শুক্রবার (১২ মে) বর্তমান সরকারের পদত্যাগ, অন্তর্বতী সরকারের অধীনে নির্বাচন ও সংবিধান সংস্কারসহ ১৪ দফা দাবিতে আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন। জাতীয় প্রেসক্লাবের সামনে এ সমাবেশের আয়োজন করে ছয়টি রাজনৈতিক দলের জোট 'গণতন্ত্র মঞ্চ'।

সমাবেশে মাহমুদুর রহমান মান্না আরো বলেন, সারা দুনিয়াতে নিত্যপণ্যের দাম কমেছে। কিন্তু বাংলাদেশে নিত্যপণ্যের দাম বাড়তির দিকে। কেন লবণ, চিনি, আটা, পেঁয়াজ, রসুনসহ নিত্যপণ্যের দাম বেশি? কারণ, ওই সমস্ত জিনিস ভর্তি জাহাজ গভীর সমুদ্রে আছে৷ কিন্তু ডলারের কারণে বন্দর নিয়ে এসে খালাস করা যাচ্ছে না।

তিনি আরও বলেন, আমরা বলেছিলাম বাংলাদেশের অবস্থা শ্রীলঙ্কার মতো হবে। এখন সেই দিকে যাচ্ছি আমরা। অনেক দৌড়াদৌড়ি করে আইএমএফ, বিশ্ব ব্যাংকের কাছ কিছু টাকা চেয়ে প্রধানমন্ত্রী বললেন, যাক, একটু আরাম করে নিঃশ্বাস নিতে পারলাম'। দম আটকে গিয়েছিল সরকারের। কারণ টাকা নেই, টাকার কোনো দাম নেই।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর গলাবাজি অনেক কমে গেছে। এটি আরও কমবে। কমতে কমতে একেবারে গলার আওয়াজ বন্ধ হয়ে যাবে। সেই ব্যবস্থা আমরা করছি৷ মানে গলা টিপে ধরবো না। এমন এমন প্রশ্ন তার সামনে আসছে, সেই প্রশ্নের জবাব দেওয়ার মতো তার কাছে কিছু নেই, কথা বলবে কি?

গণতন্ত্র মঞ্চের এ নেতা আরও বলেন, সারা দুনিয়া এখন জানে, শেখ হাসিনার সরকার ডাকাত সরকার। সারা দুনিয়ার বিভিন্ন দেশের নেতারা জানে, প্রধানমন্ত্রীসহ মন্ত্রী এবং সরকারের বড় বড় কর্মকর্তারা মিথ্যা কথা বলে। তাদের বিশ্বাস করা যাবে না।

তিনি আরও বলেন, শেখ হাসিনা আরেকবার ক্ষমতায় থাকতে চান। এর জন্য তিনি মনে মনে ফন্দি আটছেন। অবস্থা খারাপ হওয়ার আগে ক্ষমতা থেকে চলে যান, তাহলে ক্ষমতায় ভোট করতে পারবেন। গায়ের জোরে থেকে ভোট করতে চাইবেন, করতে পারবেন না। আপনাদের ভোট চুরি, ডাকাতি ছলছাতুরি করে আরেকবার ক্ষমতায় থাকার স্বপ্ন বাস্তবে রূপ পাবে না।

তিনি বলেন, যখন দেশের বড় নেতা বেগম জিয়াকে কিংবা অন্য যেকোনো নেতাকে গ্রেপ্তার করে জেলখানায় নিয়ে যায়, তখন পেছনে পেছনে হাজার হাজার ভক্ত কর্মীরা তার সঙ্গে হাঁটতে হাঁটতে গিয়ে তাকে জেলগেট পর্যন্ত পৌঁছে দেয়। এটি দিয়ে আন্দোলন হবে না। আন্দোলন করতে হলে, একসঙ্গে দাঁড়িয়ে বলতে হবে, মানি না তোমার অত্যাচার। তোমার কোনো দুঃশাসনের সামনে মাথা নত করবো না। তোমাকে যেতে হবে, বিদায় দিতে হবে।

রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুমের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, মে ১২, ২০২৩
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।