ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

সিপিবির নারী জাগরণ যাত্রার দ্বিতীয় পর্ব শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১০

ঢাকা: আন্তর্জাতিক নারী দিবসের শতবর্ষ উদযাপন উপলক্ষে বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ‘নারী জাগরণ যাত্রা-২’ শুরু করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর মুক্তাঙ্গনে সিপিবি’র সভাপতি মঞ্জুরুল আহসান খান তিন দিনব্যাপী ঢাকা-মংলা ‘নারী জাগরণ যাত্রা-২’ উদ্বোধন করেন।



১১টা থেকে শুরু হওয়া এ যাত্রা মানিকগঞ্জ, ফরিদপুর, মাগুরা, যশোর হয়ে ৭ অক্টোবর সন্ধ্যা ৬টায় খুলনার মংলায় গিয়ে শেষ হবে। এ জাগরণ যাত্রায় সভা-সমাবেশ ছাড়াও উদীচী শিল্পীগোষ্ঠীর পরিবেশনায় থাকবে প্রতিবাদী গান।

উদ্বোধনকালে মঞ্জুরুল আহসান খান বলেন, ‘কয়েক বছর ধরে দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন নারীরা। অথচ নারীর অবস্থার কোনো উন্নতি হয়নি। ’

দেশের সর্বত্র নারী-অধিকার প্রতিষ্ঠার জন্যই এ জাগরণ যাত্রা বলে জানান তিনি।

আন্তর্জাতিক নারী দিবসের শতবর্ষ উদযাপন কমিটির আহবায়ক লক্ষ্মী চক্রবর্তী বলেন, ‘দেশের নারী সমাজ বর্তমানে খুন, ধর্ষণ, ফতোয়াবাজি, এসিড নিক্ষেপ, ইভটিজিং, যৌন নিপীড়নসহ নানা শোষণ-বৈষম্যের শিকার। এসব ব্যাপারে জনগণকে সচেতন করতেই এ কর্মসূচি নেওয়া হয়েছে। ’

তিনি তার বক্তব্যে কর্মসূচির দাবিগুলো তুলে ধরেন। এর মধ্যে রয়েছেÑ সম্পত্তিতে সমঅধিকার প্রতিষ্ঠা, কর্মক্ষেত্রে মজুরি বৈষম্য দূর, অভিন্ন পারিবারিক আইন চালু, ‘সিডও’ দলিলের পূর্ণ অনুমোদন ও বাস্তবায়ন, নারী উন্নয়ন নীতিমালা বাস্তবায়ন, জাতীয় সংসদে নারীদের জন্য সংরক্ষিত আসনসংখ্যা বৃদ্ধি ও সরাসরি নির্বাচনব্যবস্থা এবং সব পর্যায়ে নারীর জন্য ৩৩ শতাংশ কোটা ইত্যাদি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিপিবি’র সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম সেলিম,  লুনা নূর, অ্যাডভোকেট লায়লা আক্তার প্রমুখ।

উল্লেখ্য, গত ৩ থেকে ৫ মার্চ ঢাকা থেকে তেঁতুলিয়া পর্যন্ত ‘নারী জাগরণ যাত্রা-১’ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘন্টা, ০৫ অক্টোবর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।