ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

প্রধানমন্ত্রীর জাপান সফরে যেন দেশের সার্বভৌমত্ব লঙ্ঘিত না হয়: সিপিবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৩
প্রধানমন্ত্রীর জাপান সফরে যেন দেশের সার্বভৌমত্ব লঙ্ঘিত না হয়: সিপিবি

ঢাকা: জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে দ্বিপক্ষীয় সফরে টোকিও আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার এ সফরে যাতে দেশের জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্ব লঙ্ঘিত না হয়, সে আহ্বান জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সিপিবির সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স স্বাক্ষরিত এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

তারা বলেন, বর্তমান সরকারের মেয়াদের প্রায় শেষ প্রান্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চলমান জাপান সফর বিশেষ তাৎপর্য বহন করছে। তবে প্রধানমন্ত্রীর এ সফরে যেন দেশের জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্ব লঙ্ঘিত না হয়, এ ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে সজাগ থাকতে হবে।

শেখ হাসিনার সফরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জাপানের সঙ্গে যে ত্রিদেশীয় সমঝোতার কথা শোনা যাচ্ছে সেটিও বেশ উদ্বেগজনক। বিশেষ করে, মার্কিন সাম্রাজ্যবাদের এশিয়াভিত্তিক সামরিক অভিলাষ বাস্তবায়নের অংশ হিসেবে ইন্দো প্যাসিফিক কৌশলগত প্রকল্প বাস্তবায়নের জন্য চট্টগ্রামের মাতারবাড়িতে জাপান যে গভীর সমুদ্র বন্দরটি তৈরি করেছিল তাকে চট্টগ্রামের সীমান্তবর্তী ভারতের উত্তর-পূর্ব রাজ্যের সাথে সংযুক্ত করা এবং এর সহায়ক হিসেবে মার্কিনের দীর্ঘদিনের ইচ্ছানুযায়ী বাংলাদেশে একটি মার্কিন নৌ ঘাঁটি স্থাপন ইত্যাদি জাপান সফরকালে আলোচিত হবে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। এটি সম্পন্ন হলে, তা হবে বাংলাদেশের জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্বের জন্য বিরাট হুমকিস্বরূপ। এ ধরনের চুক্তি বা সমঝোতা হবে মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী।

শুধুমাত্র ক্ষমতায় টিকে থাকতে সাম্রাজ্যবাদী শক্তির কাছে নিজ দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা এভাবে বিকিয়ে দেওয়ার প্রচেষ্টা কখনো শুভ হবে না। বাংলাদেশের জনগণ এ ধরনের চক্রান্ত প্রতিহত করবে।

সিপিবি নেতৃবৃন্দ এ ধরনের সমঝোতা থেকে বিরত থাকতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান। এ বিষয়ে সচেতন দেশবাসীকে সজাগ থাকারও আহ্বান জানানো হয় বিবৃতিতে।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৩
আরকেআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।