ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

ডা. জাফরুল্লাহর মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদের শোক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
ডা. জাফরুল্লাহর মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদের শোক

ঢাকা: বীর মুক্তিযোদ্ধা ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদের সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুক বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে এক যুক্ত-বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেছেন।

বুধবার (১২ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা বলেন, মহান মুক্তিযুদ্ধ চলাকালে আগরতলা সীমান্তের বিশ্রামগঞ্জে মেলাঘর ক্যাম্পের পাশে তার প্রতিষ্ঠিত ফিল্ড হাসপাতাল হাজার হাজার আহত মুক্তিযোদ্ধাকে সেবা দিয়েছে এবং জীবন বাঁচিয়েছে।

পরবর্তীতে সদ্য স্বাধীন বাংলাদেশে তিনি গ্রামীণ গরিব মানুষদের চিকিৎসা সেবা দেওয়ার লক্ষ্যে সামাজিক চিকিৎসার মডেলে বেসরকারি বিকল্প উদ্যোগ নেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাকে অত্যন্ত স্নেহ করতেন এবং মুক্তিযুদ্ধকালে তার মহান সেবার স্বীকৃতিস্বরূপ বঙ্গবন্ধু সেই সামাজিক উদ্যোগকে স্বাগত জানিয়ে একে আরও কার্যকর করার জন্য এর ‘গণস্বাস্থ্য কেন্দ্র’ নামকরণ করেন এবং প্রকল্পটির উন্নয়ন ও সম্প্রসারণের জন্য সাভারে ৩১ একর জমি দেন।

বিবৃতিতে আরও বলা হয়, জনগণের জন্য স্বাস্থ্যসেবাকে আরও কার্যকর করার লক্ষ্যে ডা. জাফরুল্লাহ চৌধুরী স্বাস্থ্যক্ষেত্রে বিভিন্ন সংস্কারমূলক ও নীতিনির্ধারণী উদ্যোগ নেন। তবে তার ও প্রয়াত জাতীয় অধ্যাপক ডা. নূরুল ইসলামের যৌথ প্রয়াসে দেশের বিশিষ্ট চিকিৎসা ও ওষুধবিজ্ঞানীদের নিয়ে প্রণীত জাতীয় ওষুধনীতি ১৯৮২ ছিল দেশের জন্য একটি যুগান্তকারী পদক্ষেপ। বিদেশি বহুজাতিক ওষুধ কোম্পানিগুলোকে হটিয়ে দেশীয় ওষুধশিল্পের আজকের শক্তিশালী অবস্থান নেওয়ার পেছনে এই ওষুধনীতি ও এর প্রণেতাদের অবদানের কথা জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।  

এসময় তারা মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্য ও বন্ধু-সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জানান।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
এইচএমএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।