ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

জেরুজালেমে আবারও সামরিক অভিযানের প্রতিবাদে সিপিবির বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৩
জেরুজালেমে আবারও সামরিক অভিযানের প্রতিবাদে সিপিবির বিক্ষোভ

ঢাকা: জেরুজালেমে আবারও সামরিক অভিযানের প্রতিবাদে বিক্ষোভ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। একইসঙ্গে ইসরায়েলি বর্বরতা রুখে দাঁড়াতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছে দলটি।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) বিকেলে রাজধানীর পুরানা পল্টন মোড়ে বিক্ষোভ সমাবেশ থেকে অবিলম্বে প্যালেস্টাইন ভূখণ্ডে ইসরায়েলি সামরিক অভিযান বন্ধের দাবি জানানো হয়।

এ সময় জেরুজালেমের আল আক্বসা মসজিদে টানা দ্বিতীয় দিনের মতো ইসরায়েলি সামরিক অভিযানের প্রতিবাদ এবং জায়নবাদী বর্বরতা রুখে দাঁড়ানোর আহ্বান জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, প্রতিদিন প্যালেস্টাইনিদেরকে তাদের বাস্তুভিটা থেকে উচ্ছেদ করে প্যালেস্টাইন রাষ্ট্রকে পৃথিবীর মানচিত্র থেকে মুছে ফেলার দুরভিসন্ধিমূলক পরিকল্পনা নিয়ে সাম্রাজ্যবাদের মদদপুষ্ঠ জায়নবাদী চক্র এ হামলা ও হত্যাকাণ্ড অব্যাহত রেখেছে। সমাবেশে নেতারা বিশ্ববাসীকে হামলা ও হত্যাকাণ্ডের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান।

নেতারা আরও বলেন, রমজান মাসে গত দুই রাত ধরে ইসরায়েলি সামরিক বাহিনী জেরুজালেমের আল আক্বসা মসজিদে অভিযান পরিচালনা করছে। এ ঘটনার মধ্য দিয়ে ইসরায়েলের চলমান আগ্রাসন তীব্রতর এবং অধিক মাত্রায় আক্রমণাত্মক রূপ লাভ করেছে। যা অতীতের সব রেকর্ড ভঙ্গ করেছে। সশস্ত্র সেনারা মসজিদের অভ্যন্তরে প্রবেশ করে প্রার্থনারত মানুষের ওপর ভয়াবহ নির্যাতন চালিয়েছে। তারা বিষাক্ত গ্যাস ব্যবহার করেছে, ‘রাবার কোটেড স্টিল’ বুলেট ছোড়া হয়েছে। এতে বিপুল সংখ্যক মানুষ আহত হয়েছে, অবরুদ্ধ অবস্থায় তাদের চিকিৎসার জন্য চিকিৎসকদের প্রবেশ করতে দেওয়া হয়নি। বহু মানুষকে অন্যায়ভাবে গ্রেপ্তার করা হয়েছে। জায়নবাদী সেনারা ছড়িয়ে পড়া বিক্ষোভ দমনে একইসঙ্গে দুটি ফিলিস্তিনি নগরেও সামরিক অভিযান চালাচ্ছে।

সিপিবি নেতারা বলেন, অবিলম্বে ইসরায়েলের এ সব মানবতাবিরোধী অপরাধ বন্ধ করতে হবে। তাদের এই বর্বরতা ও অপরাধের বিরুদ্ধে সারা পৃথিবীর শান্তিকামী বিবেক সম্পন্ন মানুষ নিন্দা ও প্রতিবাদে সোচ্চার আছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্যালেস্টাইনের জনগণ সমর্থন দিয়েছিল। বাংলাদেশের মানুষও প্যালেস্টাইনের নিপীড়িত বীর জনতার পাশে সর্বদা ছিল, আছে এবং থাকবে। বাংলাদেশের মানুষ স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্রের দাবিতে মুক্তিকামী জনগণের সংগ্রামকে দৃঢ়ভাবে সমর্থন করে।

নেতারা ফিলিস্তিনের জনগণের ওপর চলমান সামরিক আগ্রাসন বন্ধের দাবিতে আনুষ্ঠানিক পদক্ষেপ গ্রহণের জন্য বাংলাদেশ সরকারের প্রতি জোর দাবি জানান।

সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুল্লাহ আল ক্বাফী রতন ও অ্যাডভোকেট হাসান তারিক চৌধুরী। সমাবেশ পরিচালনা করেন কেন্দ্রীয় কমিটির সদস্য রাগীব আহসান মুন্না।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৩
আরকেআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।