ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

পীরগাছায় বিএনপির কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২৩
পীরগাছায় বিএনপির কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

রংপুর: রংপুরের পীরগাছা উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটি গঠনে অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে উপজেলা বিএনপির একাংশ। এ সময় তারা নবগঠিত আহ্বায়ক কমিটি সংস্কারের দাবি জানান তারা।

সোমবার (৩ এপ্রিল) দুপুরের স্থানীয় একটি কলেজের হলরুমে কমিটি সংস্কারের দাবিতে আন্দলনকারীদের পক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পীরগাছা সদর ইউনিয়ন বিএনপির সভাপতি ও ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মোস্তাফিজার রহমান রেজা।

লিখিত বক্তব্যে তিনি বলেন, অনিয়মের মাধ্যমে পীরগাছা উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। গত মঙ্গলবার (২৮ মার্চ) পীরগাছা উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। সেই আহ্বায়ক কমিটি গঠনে তৃণমূল থেকে উঠে আসা প্রবীণ ও ত্যাগী নেতাদের বাদ দিয়ে অনিয়মের মাধ্যমে কমিটি ঘোষণা করা হয়েছে।  

গত ২১ মার্চ রংপুর জেলা বিএনপি আহ্বায়ক সাইফুল ইসলাম, সিনিয়র যুগ্ম-আহ্বায়ক আফসার আলী ও সদস্য সচিব আনিছুর রহমান লাকু স্বাক্ষরিত পীরগাছা উপজেলা বিএনপির ৩৪ সদস্য বিশিষ্ট  আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। সেই কমিটিতে সিনিয়র যুগ্ম-আহ্বায়ক হিসেবে জিল্লুর রহমান, সদস্য সচিব হিসেবে খন্দকার মতিয়ার রহমানসহ প্রায় ১০ জন কতিপয় ব্যক্তিকে যুগ্ম- আহ্বায়ক ও সদস্য করা হয়েছে।  

এতে ওয়ার্ড, ইউনিয়ন ও উপজেলা বিএনপিসহ সকল অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে। দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকার কারণে আমাদের অনেক ত্যাগী নেতাকর্মী মামলা- হামলার শিকার হয়ে আজ জর্জরিত। দিনের পর দিন তারা বাড়িতে ঘুমাতে পারেনি। অথচ তাদের বাদ দিয়ে যারা আওয়ামী লীগ নেতাদের সঙ্গে আতাত করে বিএনপিরকে কোণঠাসা করে রেখেছে তারাই আজ বড় বড় পদধারী।  

তিনি লিখিত বক্তব্যে আরও বলেন, রংপুর জেলা বিএনপির বর্তমান আহ্বায়ক কমিটির সদস্য নাজির হোসেন দলের জন্য একজন নিবেদিত প্রাণ। তিনি দীর্ঘদিন থেকে উপজেলার ছাওলা ইউনিয়ন ও উপজেলা বিএনপির গুরুত্বপূর্ণ পদে ছিলেন। তিনি ৫ বারের ইউপি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।  

আলহাজ মোস্তাফিজার রহমান রেজা দীর্ঘদিন থেকে পীরগাছা সদর ইউনিয়ন বিএনপির সভাপতির দায়িত্ব পালন করছেন। তিনিও তিন বারের ইউপি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।  

মো. রেজওয়ন আলী বাবলু, সাবেক জেলা বিএনপিরসহ সভাপতি ও সাবেক উপজেলা বিএনপির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। দলের জন্য তার বিশেষ অবদান রয়েছে।  

মো. শরিফুল ইসলাম ডালেজ, সাবেক জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা যুবদলের সভাপতি ও সাবেক উপজেলা ছাত্রদলের সভাপতি ছিলেন। তিনি ছিলেন উপজেলা কমিটির সদস্য সচিব পদপ্রার্থী। দলের তার অবদান স্মরণীয়। তাকে বর্তমান আহ্বায়ক কমিটির ৭ নম্বর যুগ্ম আহ্বায়ক করা হয়েছে।  

আমজাদ হোসেন সাবেক উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ছিলেন। অথচ এসব ত্যাগী নেতাদের মূল্যায়ন না করে মো. জিল্লুর রহমানকে সিনিয়র যুগ্ম আহ্বায়ক ও খন্দকার মতিয়ার রহমানকে সদস্য সচিব করা হয়েছে। এক কথায়, যারা পদ পাওয়ার যোগ্য, তারা পদ পাননি। যারা নামধারী নেতা, তাদেরকে আজ বড় পদ দেওয়া হয়েছে।

পীরগাছা উপজেলা বিএনপির অনেক সিনিয়র ত্যাগী নেতাদের বাদ দিয়ে সুবিধাবাদী কতিপয় ব্যক্তিকে বিএনপির মত একটি বড় দলের গুরুত্বপূর্ণ পদে রাখা নিয়ে গোটা উপজেলাজুড়ে চলছে আলোচনা-সমালোচনা।  

মোস্তাফিজার রহমান রেজা বলেন, রাজনীতিতে নিষ্ক্রিয় ভারপ্রাপ্ত সভাপতি দায়িত্ব পালন করা ৭০ ঊর্ধ্ব অবসরপ্রাপ্ত শিক্ষক খন্দকার মতিয়ার রহমানকে করা হয়েছে উপজেলা বিএনপি সদস্য সচিব, যা তৃণমূলের নেতাদের মধ্যে অসন্তোষের সৃষ্টি হয়েছে।  

প্রথম যুগ্ম আহ্বায়ক করা হয়েছে একটি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে। এছাড়াও কমিটিতে যুগ্ম আহ্বায়ক সিনিয়র ও জুনিয়র নেতাদের মধ্যে মনোমালিন্য তৈরি হয়েছে। সদস্য রাখা হয়েছে এমন ব্যক্তিকে যারা কেন্দ্র ঘোষিত কর্মসূচীতে ৮-১০ জন লোক নিয়ে আসতে পারেনা।  

এক প্রশ্নের জবাবে আলহাজ্ব মোস্তাফিজার রহমান রেজা দাবি করে বলেন, রংপুর জেলা আহ্বায়ক কমিটির ১ নম্বর যুগ্ন-আহবায়ক আফসার আলীর নগ্ন হস্তক্ষেপে এ কমিটি গঠন করা হয়।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সাবেক জেলা বিএনপির সহ সভাপতি ও সাবেক উপজেলা বিএনপির সভাপতি রেজওয়ান আলী বাবলু, রংপুর জেলা বিএনপির বর্তমান আহ্বায়ক কমিটির সদস্য নাজির হোসেন ও রংপুর জেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম ডালেজসহ পদ বঞ্চিত নেতারা।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।