ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

মা আমাদের মূল্যবোধের শিক্ষা দিয়েছেন: শেখ পরশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৩
মা আমাদের মূল্যবোধের শিক্ষা দিয়েছেন: শেখ পরশ

ঢাকা: যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেছেন, মা আমাদের মানুষকে ভালবাসা আর মূল্যবোধের শিক্ষা দিয়েছেন।  

১৫ মার্চ (বুধবার) বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মণির সহধর্মিণী শহীদ আরজু মণি সেরনিয়াবাতের ৭৭তম জন্মদিন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

 

বনানী কবরস্থানে শহীদ আরজু মণির কবরে যুবলীগের শ্রদ্ধা নিবেদন শেষে আলোচনা সভার আয়োজন করা হয়।  

পরশ বলেন, রাতে যে গান শুনিয়ে মা আমাদের ঘুম পাড়াতেন, তা ছিল মানবতার গান। তিনি বলতেন, বড় হলে তোমরা মানুষের মতো মানুষ হবে, দুঃখী মানুষের পাশে দাঁড়াবে। মায়ের সঙ্গে আমাদের স্মৃতি এতটুকুই। আমরা চেষ্টা করছি মানুষের মত মানুষ হওয়ার, দুঃখী মানুষের পাশে থাকার।  

তিনি বলেন, মা জানতেন, বাবার প্রতি আঘাত আসতে পারে। একাধিকবার বাবাকে হত্যার চেষ্টাও করা হয়েছে। আমার মা তা বুঝতে পেরেছিলেন। আমার বাবার জীবনে সেই দুঃস্বপ্ন যেন বাস্তবে পরিণত না হয় সে জন্য তিনি সর্বদা সতর্ক থাকার চেষ্টা করতেন, ভয়ে ভয়ে চলতেন। এজন্যই তিনি আত্মনির্ভরশীল হওয়ার চেষ্টা করেছিলেন।  

তিনি আরও বলেন, ছাত্র বয়সে তিনি রাজনীতি করেছেন, বরিশাল মহিলা কলেজের জি এস ছিলেন। আমার শানু মামী ভিপি ছিলেন। কিন্তু আমার মায়ের কোনো লোভ লালসা ছিল না। বিয়ের পরে সংসারে মনোযোগ দেন।  

পরশ বলেন, ইচ্ছে করে মায়ের সেবা করতে, মাকে ভালবাসতে, মায়ের কাছে যেতে। আমরা সে সুযোগ পাইনি। আজ যারা মানবাধিকারের কথা বলে, তাদের উদ্দেশে বলতে চাই, পঁচাত্তরে আমাদের কোনো অধিকার ছিল না? 

তিনি বলেন, শেখ হাসিনাকে আল্লাহ বাঁচিয়ে দিয়েছিলেন বলে তিনি ক্ষমতায় এসে বিচারের পথ সুগম করেন। তার সাহসী ও বলিষ্ঠ নেতৃত্বে আমরা ১৫ আগস্টের বিচার পেয়েছি।
 
এ সময় আরও উপস্থিত ছিলেন যুবলীগের সাধারণ সম্পাদক মাঈনুল হোসেন খান নিখিল, প্রেসিডিয়াম সদস্য রফিকুল ইসলাম,  হাবিবুর রহমান পবন, নবী নেওয়াজ, এনামুল হক খান, সুভাষ চন্দ্র হাওলাদার, মৃনাল কান্তি জোদ্দার, তাজউদ্দিন আহমেদ, মো. জসিম মাতুব্বর।  

বাংলাদেশ সময়: ১৫০৪, ১৫ মার্চ, ২০২৩
এনবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।