ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যাবে না, ইইউকে জানালো বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যাবে না, ইইউকে জানালো বিএনপি

ঢাকা: বর্তমান সরকারের অধীনে বিএনপি নির্বাচনে যাবে না এ বিষয়টি ইউরোপীয় ইউনিয়নভুক্ত আটটি দেশের প্রতিনিধির সঙ্গে আবারও পরিষ্কার করেছে বিএনপি।

রোববার (১২ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর গুলশানে ইউরোপীয় ইউনিয়নভুক্ত আটটি দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা বলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

এ সরকারের অধীনে বিএনপি নির্বাচনে যাচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এ সরকারের অধীনে বিএনপি নির্বাচনে যাবে না। বিশ্বের যারা বাংলাদেশকে নিয়ে নিবিড়ভাবে কাজ করছে, পর্যবেক্ষণ করছে, সবার সঙ্গে এটা পরিষ্কার করা হয়েছে। বর্তমান অবৈধ দখলদার, অনির্বাচিত সরকারের অধীনে জনগণ ভোটাধিকার প্রয়োগ করে তাদের প্রতিনিধি, তাদের সরকার, তাদের সংসদ নির্বাচন করতে পারবে না। এ বিষয়টা পরিষ্কারভাবে প্রতিনিয়ত বলা হচ্ছে। এটার কারণগুলো সবার জানা আছে। এ কারণগুলো নিয়েই আলোচনা হচ্ছে।  

আমির খসরু বলেন, সবাই জানেন দেশের মানুষ ও সারাবিশ্বের যেসব গণতান্ত্রিক দেশ আছে সবাই নিবিড়ভাবে বাংলাদেশকে পর্যবেক্ষণ করছে। তারই অংশ হিসেবে তারা দেখছে বর্তমান গণতান্ত্রিক অবস্থা, মানবাধিকার বাকস্বাধীনতা সংবাদপত্রের স্বাধীনতা এবং বিশেষ করে আগামী নির্বাচন নিয়ে যে একটা শঙ্কা কাজ করছে সেটার ওপর তাদের স্বাভাবিকভাবে একটা দৃষ্টি তো আছে। সেই দৃষ্টিভঙ্গি থেকে আজকের আলোচনা।

বিএনপির এ নেতা বলেন, বাংলাদেশে যে নির্বাচনী ব্যবস্থাটা ভেঙে পড়েছে, এখানে জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে যে অবৈধ দখলদার সরকার বসে আছে সেই প্রেক্ষাপটেই তো এ আলোচনা। আগামী নির্বাচনে যদি দেশের মানুষ আবারও তাদের ভোটাধিকার প্রয়োগ করতে না পারে তাহলে বাংলাদেশ সংকটের দিকে যাবে। সেই শঙ্কা দেশের ভেতরে যেভাবে কাজ করছে, সেভাবে দেশের বাইরেও কাজ করছে। সেই শঙ্কা থেকেই তারা জানতে চাচ্ছে কীভাবে আগামী নির্বাচনটা নিরপেক্ষ-অংশগ্রহণমূলক করা যায়। সবার উদ্দেশ্য একটা, বাংলাদেশের মানুষের যে চিন্তা নিরপেক্ষ-অংশগ্রহণমূলক একটা নির্বাচন। যার মাধ্যমে একটি নির্বাচিত সংসদ হবে, একটি নির্বাচিত সরকার হবে। সেই দৃষ্টিভঙ্গি থেকে আলোচনা হচ্ছে।

সরকারের সঙ্গে তাদের যে আলোচনা হয়েছে সেখানে এ বিষয়গুলো তারা তুলেছিল কিনা এমন প্রশ্নের জবাবে আমির খসরু বলেন, সরকারের সঙ্গে কী আলোচনা হয়েছে সেটাতো আমরা বলতে পারবো না।

বৈঠকে বিএনপির পক্ষে নেতৃত্ব দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আরও ছিলেন- সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির বাসায় সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত প্রায় দেড় ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত বৈঠকে ফ্রান্স, ইতালি, স্পেন, জার্মান, সুইডেনের রাষ্ট্রদূত, নেদারল্যান্ড ও ডেনমার্কের উপ-রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২৫৪ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।