ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

পঞ্চগড়ের ঘটনায় বিএনপির তদন্ত কমিটি গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
পঞ্চগড়ের ঘটনায় বিএনপির তদন্ত কমিটি গঠন

ঢাকা: পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের জলসাকে কেন্দ্র করে সহিংসতার ঘটনা তদন্তে কমিটি গঠন করেছে বিএনপি।

দলের ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর হাফিজ উদ্দিন আহমেদের নেতৃত্বে পাঁচ সদস্যের এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (৬ মার্চ) দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে স্থায়ী কমিটির বৈঠকে এ তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত হয়।

বিএনপির স্থায়ী কমিটির সিদ্ধান্ত জানিয়ে মঙ্গলবার (৭ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এ ঘটনার বিষয়ে নিরপেক্ষ তদন্ত করার জন্য দলের ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রমের নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটিকে দ্রুত পঞ্চগড় সফর করার সিদ্ধান্ত গৃহীত হয়।

স্থায়ী কমিটি মনে করে, এ ঘটনা প্রমাণ করে যে, সরকারের হীন পরিকল্পনা অনুয়ায়ী আওয়ামী লীগের সন্ত্রাসীদের দ্বারা এ সাম্প্রদায়িক হামলা সংঘটিত হয়েছে। এ সরকার অবৈধভাবে ক্ষমতা দখল করার পর থেকেই ধারাবাহিকভাবে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর একের পর এক হামলা, অগ্নিসংযোগ ও লুটতরাজের ঘটনা ঘটছে যা এ সরকারের ক্ষমতায় অবৈধভাবে টিকে থাকার নীল নকশার অংশ। প্রকৃত পক্ষে সরকার জনগণের গণতন্ত্র পুনরুদ্ধারের চলমান আন্দোলন থেকে জনগণের দৃষ্টি ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য এ ভয়ানক হীন সাম্প্রদায়িক সংঘাত সৃষ্টি করছে। সরকার এ জঘন্য ন্যক্কারজনক সংঘাত ও হত্যাকাণ্ড ঘটিয়ে বিরোধী দল বিএনপির ওপর দোষারোপ করে রাজনৈতিক ফায়দা হাসিল করতে চায়।

তিন দিনব্যাপী আহমদিয়া সম্প্রদায় সালানা জলসার আয়োজন করে। এ জলসা বন্ধ ও আহমদিয়াদের অমুসলিম ঘোষণার দাবিতে বৃহস্পতিবার থেকে পঞ্চগড় শহরে মিছিল ও সড়ক অবরোধ করে বিক্ষোভ করে ক্ষুব্ধরা। এরই ধারাবাহিকতায় শুক্রবার জুমার নামাজের পর শহরে বড় মিছিল হয়। এ সময় মিছিলকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে।

ট্রাফিক পুলিশের স্টেশন, পঞ্চগড় বাজার মার্কেটে আহমদিয়া সম্প্রদায়ের লোকজনের দোকানপাট ভাঙচুর এবং বিকেলে আহমদিয়াদের বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ ঘটনায় ফরমান আলীর ছেলে আরিফুর রহমান এবং আহমদিয়া সম্প্রদায়ের জাহিদ হাসান নিহত হন।

বিএনপির স্থায়ী কমিটির সভায় এ হামলার ঘটনা নিন্দা জানিয়ে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের খুঁজে বের করে আইনের আওতায় আনার দাবি জানানো হয়।

এ ঘটনায় ৯০ জন বিএনপির সমর্থককে গ্রেফতার করেছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, মার্চ ০৭, ২০২৩
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।