ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

উদার গণতান্ত্রিক সূচকে বাংলাদেশের অবস্থার অবনতিতে বিএনপির উদ্বেগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
উদার গণতান্ত্রিক সূচকে বাংলাদেশের অবস্থার অবনতিতে বিএনপির উদ্বেগ

ঢাকা: সম্প্রতি সুইডেনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ভ্যারাইটিজ অব ডেমোক্রেসি (ভি-ডেম) কর্তৃক প্রকাশিত প্রতিবেদনে উদার গণতান্ত্রিক সূচক ও নির্বাচন ভিত্তিক গণতন্ত্রের সূচকে বাংলাদেশের অবস্থার অবনতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি।

মঙ্গলবার (৭ মার্চ) বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গতকাল সোমবার (৬ মার্চ) বিএনপির স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে এ বিষয়ে আলোচনা ও উদ্বেগ প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে মির্জা ফখরুল বলেন, ভ্যারাইটিজ অব ডেমোক্রেসির প্রকাশিত তথ্যে বাংলাদেশের অবস্থান নিচে নামায় বিএনপিসহ বিরোধী দলগুলোর ১০ দফা দাবির আন্দোলনের যৌক্তিকতা প্রমাণিত হয়েছে। প্রকৃতপক্ষে বাংলাদেশে এখন কোনো গণতন্ত্র নেই। বর্তমান অনির্বাচিত, অবৈধ দখলদার সরকার বাকশালের আদলে স্বৈরাচারী এক নায়কতান্ত্রিক শাসন ব্যবস্থা চালু করেছে।

বিজ্ঞপ্তিতে গত ৪ মার্চ ১০ দফা দাবিতে ঢাকাসহ সারা দেশের সব মহানগরের প্রতিটি থানায় যে পদযাত্রা কর্মসূচি ছিল তা সফলভাবে পালন করতে সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন ও ধন্যবাদ জানানো হয়। সভায় এই কর্মসূচি পালনের সময় ঢাকা মহানগর উত্তরে তুরাগ থানা এবং ঢাকা মহানগর দক্ষিণের কামরঙ্গিরচর থানার পদযাত্রা কর্মসূচিতে আওয়ামী সন্ত্রাসীদের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। সভা মনে করে, এই ধরনের হামলা আওয়ামী লীগের ফ্যাসিস্ট চরিত্রের বহিঃপ্রকাশ। তেজগাঁও থানার কর্মসূচি থেকে যুবদলের সাবেক সভাপতি সাইফুল ইসলাম নীরবকে ও ঢাকা মহানগর উত্তরের যুগ্ম আহ্বায়ক আতাউর রহমান চেয়ারম্যান এবং ভাটারা থানার যুগ্ম আহ্বায়ক মো. আলীসহ ১০ জনকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয় এবং অবিলম্বে গ্রেফতারকৃতদের মুক্তি দেওয়ার দাবি জানানো হয়।

মির্জা ফখরুল বলেন, দলীয় সভায় জাতীয় স্থায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন আহমেদকে ভারতের সর্বোচ্চ আদালত কর্তৃক নির্দোষ ঘোষণা এবং তাকে বাংলাদেশে ফেরত পাঠাতে ভারত সরকারকে নির্দেশ প্রদানে সন্তোষ প্রকাশ করা হয়। সভায় সালাহ উদ্দিন আহমেদকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়।

সম্প্রতি লন্ডন ভিত্তিক পত্রিকা ‘দি ইকোনোমিস্ট’ ‘ঢাকার দুর্নীতির গন্ধ শহরটির দূষিত বাতাসকেও হার মানিয়েছে’ মন্তব্য সম্বলিত প্রতিবদেন নিয়ে আলোচনা হয়। বর্তমান আওয়ামী সরকারের নজীর বিহীন দুর্নীতির বিরুদ্ধে জনমত সৃষ্টি করার লক্ষে আগামীতে কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়। তিস্তা নদীর ওপর ভারতের তিস্তা প্রকল্পে আরও দুটি খাল খননের মাধ্যমে পানি প্রত্যাহারের সংবাদে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সভা মনে করে, তিস্তা নদীর পানি বণ্টনের কোনো চুক্তি স্বাক্ষর না করে আরও দুটি খাল খনন পরিকল্পনা বাংলাদেশেকে বঞ্চিত করার উদ্যোগ নেওয়া প্রয়োজন। বর্তমান সরকারের নতজানু পররাষ্ট্রনীতি ও পানি বণ্টন চুক্তি সম্পাদনের কোনো কার্যকরী উদ্যোগ নিতে এই সরকার ব্যর্থ হচ্ছে এবং বাংলাদেশের জনগণ তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হচ্ছে। সভায় অবিলম্বে কার্যকরী উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

বিএনপির মহাসচিব তার বিজ্ঞপ্তিতে আরও বলেন, দলের স্থায়ী কমিটির সভায় সম্প্রতি পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের ওপর হামলার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ করা হয়। প্রকৃত পক্ষে সরকার জনগণের গণতন্ত্র পুনরুদ্ধারের চলমান আন্দোলন থেকে জনগণের দৃষ্টি ভিন্ন খাতে প্রবাহিত করতে এই ভয়ানক হীন সাম্প্রদায়িক সংঘাত সৃষ্টি করছে। অবৈধ সরকার এই জঘন্য ন্যক্কারজনক সংঘাত ও হত্যাকাণ্ড ঘটিয়ে বিরোধী দল বিএনপির ওপর দোষারোপ করে রাজনৈতিক ফায়দা হাসিল করতে চায়।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
এমএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।