ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

রাজনীতি

দেশটাকে এক পরিবারের আওতাভুক্ত করার চেষ্টা চলছে: রব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, মার্চ ২, ২০২৩
দেশটাকে এক পরিবারের আওতাভুক্ত করার চেষ্টা চলছে: রব

ঢাকা: বর্তমানে একটি জাতীয় সরকার প্রয়োজন এখন দেশে বিশৃঙ্খলা, নৈরাজ্য সৃষ্টি হলে কোনো একক রাজনৈতিক দলের পক্ষে সেটা সামাল দেওয়া সম্ভব নয়। একজনই কি বাংলাদেশ অর্জন করেছে? আর কারও কোনো অবদান নেই? তাহলে লাখ লাখ মানুষ প্রাণ দিল কেন? দুই লাখ মা-বোনের সম্ভ্রমহানি হল কেন? আজকে সমগ্র দেশটাকে এক ব্যক্তির, এক দলের, এক পরিবারের, এক গোষ্ঠীর আওতাভুক্ত করার চেষ্টা করা হচ্ছে।

বৃহস্পতিবার (২ মার্চ) বিকেলে ঐতিহাসিক পতাকা উত্তোলন দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এ কথাগুলো বলেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। জাতীয় প্রেসক্লাবের মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)।

রব বলেন, সংবিধান, রাষ্ট্র, আদালত সব এক ব্যক্তির নিয়ন্ত্রণাধীন করা হয়েছে। উনি যেটা বলবেন, সেটাই আইন। বর্তমান অসাংবিধানিক সরকার ক্ষমতায় যাওয়ার জন্য জনগণের সঙ্গে যে চুক্তি করতে হয়, সেটা করে না। রাষ্ট্র আজকে বিপজ্জনক অবস্থায় পরিণত হয়েছে, কথা বলা যাবে না। কথা বললেই গুলি করে দেবে। এভাবে সাধারণ মানুষের মনে আতংক সৃষ্টি করা হয়েছে। এমন বাংলাদেশ তো আমরা চাইনি।

তিনি আরও বলেন, যাদের সন্তানকে খুন করা হয়েছে, পরিবারকে গুম করা হয়েছে, কারাগারে নিক্ষেপ করা হয়েছে; যাদের নামে মিথ্যা মামলা দেওয়া হয়েছে, তারা কিন্তু ছেড়ে দেবে না। রাষ্ট্র আজকে ভয়ংকর একটি অবস্থার মধ্যে নিমজ্জিত হয়েছে।

আ স ম আব্দুর রব আরও বলেন, মুক্তিযুদ্ধে আমরা যা অর্জন করেছিলাম সব লুটপাট করে খেয়ে ফেলা হয়েছে। ব্যাংক লুট করা হয়েছে, বিদেশে টাকা পাচার করা হয়েছে। বর্তমান সরকার যদি একটি মন্ত্রণালয় বা প্রতিষ্ঠানের কথা বলতে পারে একেবারে ওয়ার্ড পর্যায় পর্যন্ত যে প্রতিষ্ঠানে ঘুষ-দুর্নীতি হয়নি, তাহলে আমি আর রাজনীতি করবো না।

এ সময় আওয়ামী লীগ স্বাধীনতা সংগ্রাম করেনি বলে মন্তব্য করেন জাসদ সভাপতি। তিনি বলেন, কোথাও লেখা নেই আওয়ামী লীগ স্বাধীনতা সংগ্রাম করেছে। বঙ্গবন্ধু শেখ মুজিব আর আওয়ামী লীগ এক জিনিস নয়।

জেএসডির জ্যেষ্ঠ সহ-সভাপতি তানিয়া রবের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, কৃষক-শ্রমিক-জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, মার্চ ২, ২০২৩
এসসি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।