ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

শুক্রবার ঢাকায়, শনিবার ১১ মহানগরে পদযাত্রা বিএনপির 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
শুক্রবার ঢাকায়, শনিবার ১১ মহানগরে পদযাত্রা বিএনপির 

ঢাকা: সরকারের পদত্যাগসহ ১০ দফা এবং দ্রব্যমূল্য কমানোর দাবিতে শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর দুই স্থান থেকে নীরব পদযাত্রা করবে বিএনপি। একটি হবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায়, অন্যটি উত্তর সিটি কর্পোরেশনে।

বেলা আড়াইটায় ঢাকা মহানগর দক্ষিণের আয়োজনে মতিঝিল গোপীবাগ প্রয়াত মেয়র সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারের সামনে থেকে পদযাত্রা শুরু হবে। এখানে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আমির খসরু মাহমুদ চৌধুরী থাকবেন।

একই সময়ে ঢাকা মহানগর উত্তরের আয়োজনে উত্তরা জসিম উদ্দিন রোড মোড় থেকে পদযাত্রা শুরু হবে। সেখানে থাকবেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আবদুল মঈন খান, ও ইকবাল হাসান মাহমুদ টুকু।  

মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান ও দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম বলেন, তাদের পদযাত্রার কর্মসূচি সম্পূর্ণ শান্তিপূর্ণ হবে। সেইভাবে সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হয়েছে।

বিএনপির কেন্দ্রীয় দফতরে এক বিজ্ঞপ্তি বলা হয়, রাজধানীতে শুক্রবার এবং ১১টি মহানগরে শনিবার পদযাত্রা হবে।

শনিবার ময়মনসিংহে স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, নারায়ণগঞ্জে গয়েশ্বর চন্দ্র রায়, সিলেটে নজরুল ইসলাম খান, চট্টগ্রামে আমির খসরু মাহমুদ চৌধুরী, বরিশালে সেলিমা রহমান, রাজশাহীতে ইকবাল হাসান মাহমুদ টুকু, খুলনায় ভাইস চেয়ারম্যান বরকত উল্লা্হ বুলু, কুমিল্লায় মোহাম্মদ শাহজাহান, গাজীপুরে অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন, ফরিদপুরে শামসুজ্জামান দুদু এবং রংপুরে যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল পদযাত্রায় নেতৃত্ব দেবেন।

যুগপৎ আন্দোলনে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) বিকেল তিনটায় কারওয়ান বাজার থেকে এবং গণফোরাম ও পিপলস পার্টি মতিঝিলের ইডেন কমপ্লেক্সের সামনের সড়ক থেকে পদযাত্রা করবে।

এছাড়া সমমনা জাতীয়বাদী জোট সকাল সাড়ে ১০টায় বিজয় নগরে আল-রাজি কমপ্লেক্সের সামনে থেকে এবং পেশাজীবী গণতান্ত্রিক জোট বেলা ১১টায় পুরানা পল্টন মোড় থেকে পদযাত্রা করবে বলে সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবি, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য, গ্যাস-বিদ্যুতের দাম কমানোর দাবিতে বিএনপিসহ সমমনা দলগুলো গত ডিসেম্বর থেকে যুগপৎভাবে অভিন্ন কর্মসূচি নিয়ে আন্দোলন করছে। গত দেড় মাসে তারা সারাদেশে গণমিছিল, অবস্থান কর্মসূচি, বিক্ষোভ সমাবেশ ও বিভাগীয় সমাবেশ কর্মসূচি করেছে।

গত ১১ ফেব্রুয়ারি ইউনিয়ন পর্যায়ে পদযাত্রার কর্মসূচির মধ্য দিয়ে তৃণমূল পর্যায়ে আন্দোলন শুরু করে বিএনপিসহ সমমনা জোটগুলো।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩ 
এমএইচ/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।