ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

রাজনীতি

বইমেলায় ‘আদর্শ’কে স্টল দেওয়ার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
বইমেলায় ‘আদর্শ’কে স্টল দেওয়ার দাবি

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেওয়ায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

রোববার (২২ জানুয়ারি) ছাত্র সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি মশিউর রহমান খান রিচার্ড ও সাধারণ সম্পাদক সৈকত আরিফ এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের সংবিধানের ৩৯ অনুচ্ছেদে নাগরিকের চিন্তা ও বিবেকের স্বাধীনতা ও বাকস্বাধীনতা নিশ্চিত করার কথা বলা হয়েছে। কিন্তু দেশে চলমান ফ্যাসিবাদী শাসন জনগণের সমস্ত অধিকার কেড়ে নিয়েছে। বিরোধী দল, বিরোধী মতের মানুষকে গুম-খুন হত্যা করা হচ্ছে। এখন স্বায়ত্তশাসিত ও সাংবিধানিক প্রতিষ্ঠানকেও বিরোধী মতকে দমনের কাজে ব্যবহার করা হচ্ছে। সাম্প্রতিক সময়ে বিরোধী মতের বই প্রকাশ করায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেওয়ার মধ্যে দিয়ে তা আবারো নগ্নভাবে সামনে এসেছে।

নেতৃবৃন্দ আরও বলেন, ফ্যাসিবাদী শাসন বিরোধী মতকে দমনে দেশের সমস্ত প্রতিষ্ঠানকে দলীয় বরকন্দাজে পরিণত করেছে। আমরা বাংলা একাডেমিকে অবিলম্বে সকল মত-পথের মানুষের জন্য বইমেলাকে উন্মুক্ত করার দাবি জানাই। বাংলা একাডেমি সংবিধান বিরোধী যে নীতিমালা করে আদর্শ প্রকাশনীর স্টল বরাদ্দ বাতিল করেছে, সেই নীতিমালা বাতিল করে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দেওয়ার দাবি জানাই।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।