ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

রাজনীতি

গাজীপুরে বিএনপির মিছিলে টিয়ার শেল, আটক ২০

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২২
গাজীপুরে বিএনপির মিছিলে টিয়ার শেল, আটক ২০

গাজীপুর: গাজীপুরে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। পুলিশ লাঠিচার্জ ও টিয়ার শেল নিক্ষেপ করে গণমিছিলে অংশ নেওয়া বিএনপির নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দিয়েছে।

সংঘর্ষে পুলিশের দুই সদস্যসহ বিএনপির অন্তত ১৫ নেতাকর্মী আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে পুলিশ ২০ নেতাকর্মীকে আটক করেছে।  

শনিবার (২৪ ডিসেম্বর) বিকেলে গাজীপুর জেলা শহরে এ ঘটনা ঘটে।

জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি ডা. শফিকুল ইসলাম আকন্দ বলেন, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলা বিএনপির কার্যালয়ে সংক্ষিপ্ত সমাবেশ ও বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়। জেলার বিভিন্ন অঞ্চল থেকে নেতাকর্মীরা শান্তিপূর্ণ মিছিল নিয়ে পার্টি অফিসের দিকে আসার পথে শহরের রাজবাড়ি সড়কে পুলিশ বাধা দেয়। এক পর্যায়ে নেতাকর্মীদের ওপর পুলিশ অতর্কিত লাঠিচার্জ শুরু করে এবং টিয়ার শেল ও গুলিবর্ষণ করতে থাকে। এ সময় ১১ জন নেতাকর্মী আহত হন এবং বেশ কয়েকজন নেতাকর্মীকে পুলিশ আটক করে নিয়ে গেছে।

এর আগে জেলা বিএনপির কার্যালয়ের বারান্দায় স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য ডা. মাজহারুল আলম, জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ রিয়াজুল হান্নান, সাবেক সাধারণ সম্পাদক কাজী সাইয়েদুল আলম বাবুল, মহানগর বিএনপির যুগ্ম-আহ্বায়ক মেহেদী হাসান এলিচসহ অল্পসংখ্যক নেতাকর্মীর অংশগ্রহণে সমাবেশ চলছিল।

এ সময় পুলিশ তাদের জেলা কার্যালয়ে ঢুকতে দেয়নি। পুলিশ সভাস্থলের চারপাশ থেকে ঘেরাও করে রাখে। মিছিলে নেতাকর্মীদের ওপর পুলিশের লাঠিচার্জ শুরু হলে সমাবেশ শেষ হয়ে যায়।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান বলেন, পুলিশ আওয়ামী লীগের রাজনৈতিক কর্মসূচি পালনে সুযোগ দিলেও বিএনপিকে বাধা দিচ্ছে। পুলিশ নির্ভর এ সরকার রাষ্ট্রের সব কাঠামো ধ্বংস করে দিয়েছে। উন্নয়নের নামে দুর্নীতি-লুটপাট করে দেশের অর্থ বিদেশে পাচার করছে। দেশের জনগণের পিঠ দেয়ালে ঠেকে গেছে। আমাদের কোনো অর্থনৈতিক ও সামাজিক নিরাপত্তা নেই। ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে আমরা বাংলাদেশের স্বাধীনতা আবার ফিরিয়ে আনবো।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) রেজওয়ান আহমেদ বলেন, মিছিলকারীরা শহরের রাজবাড়ি সড়কে লেগুনা ভাঙচুর করে এবং চালকের ওপর হামলা চালায়। এ সময় পুলিশ তাদের বাধা দিতে গেলে পুলিশের ওপরও হামলা চালায় বিএনপির নেতাকর্মীরা। পরে পুলিশ লাঠিচার্জ করে ও দুই রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করে হামলাকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় দুই পুলিশ সদস্য ও লেগুনার চালক আহত হন।

গাজীপুর মেট্রোপলিটন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল ইসলাম বলেন, মিছিলকারীদের হামলায় সদর থানা পুলিশের কনস্টেবল মিন্টু ও নায়েক জহির উদ্দিন আহত হয়েছেন। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। ওই ঘটনায় পুলিশ ঘটনাস্থল ও আশেপাশ থেকে ২০ জনকে আটক করেছে। এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২২ 
আরএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।