ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ফখরুল-আব্বাস কারাগারে

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
ফখরুল-আব্বাস কারাগারে

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, (জবি): রাজধানীর পল্টন থানায় দায়েরকৃত মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও কেন্দ্রীয় নেতা মির্জা আব্বাসকে কারাগারে পাঠিয়েছেন আদালত। তাদের কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়েছে।

শুক্রবার (৯ ডিসেম্বর) বিকেল ৫টার পর ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের হাজতখানা থেকে তাদের মাইক্রোবাসে করে কারাগারে পাঠানো হয়।  হাজতখানার ইনচার্জ জাহিদুর রহমান এসব নিশ্চিত করেছেন।

এর আগে পল্টন থানায় দায়েরকৃত মামলায় তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন সংশ্লিষ্ট মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবির পুলিশ পরিদর্শক তরিকুল ইসলাম। ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ জসীমের আদালতে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়।

পরে তরিকুল ইসলাম জানান, পল্টন থানায় দায়েরকৃত মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত মির্জা ফখরুল ও আব্বাসকে কারাগারে আটক রাখার আবেদন করা হয়। এ সময় আসামি পক্ষের আইনজীবী জামিন চেয়ে আবেদন করেন। পরে বাদীপক্ষ জামিনের বিরোধিতা করেন। উভয়পক্ষের শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ জসীমের আদালত তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত বুধবার (৭ ডিসেম্বর) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন গুলিবিদ্ধ হয়ে মারা যান। আহত হন অনেকে। পরে বিএনপি কার্যালয়ে অভিযান চালানো হলে সেখানে অনেক ককটেল পাওয়ার কথা জানায় পুলিশ।

এ ঘটনায় পল্টন থানার উপ-পরিদর্শক মিজানুর রহমান বাদী হয়ে মামলা করেন। মামলায় ৪৭৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত দেড় থেকে দুই হাজার বিএনপির নেতাকর্মীকে আসামি করা হয়। ওই মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও কেন্দ্রীয় নেতা মির্জা আব্বাসকে গ্রেফতার করে আদালতে তোলে পুলিশ।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসকে আদালতে আনায় আদালত এলাকায় বিপুলসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়।

এর আগে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) দিবাগত রাতে ফখরুল ও আব্বাসকে তুলে নিয়ে যাওয়া হয় বলে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান নিশ্চিত করেন। জানা যায়, রাত ৩টার পরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলকে তার উত্তরার বাসা থেকে এবং ৩টা ২০ মিনিটে মির্জা আব্বাসকে তার শাহজাহানপুরের বাসা থেকে গোয়েন্দা পুলিশ তুলে নিয়ে যায়।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২। আপডেট: ১৮২৫ ঘণ্টা
এসএএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।