ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

অন্যান্য দল

মে দিবসে শোষণ লুণ্ঠনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২০
মে দিবসে শোষণ লুণ্ঠনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের প্রতীক

ঢাকা: মে দিবসে বিশ্বের সব শ্রমজীবী মানুষকে শুভেচ্ছা জানিয়ে শোষণ লুণ্ঠনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ শ্রমিক ফেডারেশন।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটির সভাপতি গোলাম সাত্তার, সহ-সভাপতি রফিকুল ইসলাম পথিক ও সাধারণ সম্পাদক এ এ এম ফয়েজ হোসেন এ আহ্বান জানান।

বিবৃতিতে তারা বলেন, শ্রমিক শ্রেণীর রক্তঝরা সংগ্রামের ইতিহাস ও ঐতিহ্যের মহিমায় মহিমান্বিত সংগ্রামের প্রতীক হচ্ছে পহেলা মে ‘মহান মে দিবস’।

শ্রেণী বিভক্ত সমাজে রক্তঝরা সংগ্রামের মধ্য দিয়েই শ্রমিক শ্রেণীকে অধিকার আদায় করে নিতে হয়। শ্রমিক শ্রেণীর ছোট বড় বিচ্ছিন্ন স্বতঃস্ফূর্ত আন্দোলন যূথবদ্ধ ও সংগঠিত রূপের আন্দোলনের সূচনা ঘটে ১৮৮৬ সালের ১ মে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটে সমাবেশের মাধ্যমে। সেই সমাবেশে আট ঘণ্টা কাজের দাবিতে এবং বুর্জোয়া শ্রেণীর সরকারের পুলিশ ও গুন্ডা বাহিনীর নির্মম দমন-পীড়নের প্রতিবাদে শ্রমিক ধর্মঘট পালিত হয়। ধর্মঘট চলাকালে পুলিশ ও বুর্জোয়াশ্রেণীর দালালদের অতর্কিত হামলায় নিহত হন ৬ জন শ্রমিক এবং শত শত শ্রমিক আহত হন।

তারা জানান, এ বীর শ্রমিকদের আত্মত্যাগের বিনিময়েই প্রতিষ্ঠিত হয় ৮ ঘণ্টা কর্মের সময়সীমা। শ্রমিকদের এ আন্দোলনের স্বীকৃতি দিতেই সারাবিশ্বে মহান মে দিবস হিসেবে দিনটি পালন করা হয়।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২০
এমএইচ/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa