ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

অন্যান্য দল

করোনা: বরিশালে চালু হলো মানবতার বাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২০
করোনা: বরিশালে চালু হলো মানবতার বাজার

বরিশাল: বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ বরিশাল জেলা শাখার নেতাদের উদ্যোগে চালু হলো মানবতার বাজার। পারিবারিক অবস্থা বিচার করে গরিবদের জন্য রেশন কার্ডের মাধ্যমে প্রতিদিন ২০০ পরিবারকে এই সহায়তা প্রদান করবে বাসদ। প্রতিদিনের বাজারে ৬-৭ শ টাকার নিত্যপ্রয়োজনীয় দ্রব্য পাবেন গরিব ও কর্মহীনরা।

রোববার (১২ এপ্রিল) দুপুরে বাসদ কার্যালয় সংলগ্ন মাতৃছায়া স্কুল মাঠে ‘মানবতার বাজার’ উদ্বোধন করেন বরিশাল জেলার আহবায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন।

এসময় উপস্থিত ছিলেন সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্ত্তী।

ভলান্টিয়ার হিসেবে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, শ্রমিকফ্রন্ট এবং মহিলা ফোরামের নেতারা উপস্থিত ছিলেন।

ইমরান হাবিব রুমন বলেন, একটা পরিবারে যা কিছু প্রয়োজন তার বেশিরভাগ পণ্যই আমরা মানবতার বাজারে রেখেছি। চাল, ডাল, আলু, পেঁয়াজ, তেল, ডিম, টমাটো, মিষ্টি কুমড়া, ঢ়েড়শ, পুঁইশাক, শিশুদের জন্য চকলেট, আচার, চানাচুর, মাস্ক, জরুরি ওষুধ ইত্যাদি দেওয়া হয়েছে। প্রতিদিনই আমরা আরও নতুন নতুন পণ্য আমাদের এই বাজারে যুক্ত করবো। আর্থিক অবস্থা এবং পরিবারের সদস্য সংখ্যা বিচার করে আমরা প্রত্যেক পরিবারকে একটি রেশন বই প্রদান করবো। তার মাধ্যমে তারা এখান থেকে বাজার সংগ্রহ করবে। যেখানে আমরা ৪০০/৫০০ পয়েন্ট প্রদান করি, যা দিয়ে ঐ পরিবার বিনামূল্যে প্রায় ৬/৭ শ টাকার বাজার করতে পারে। আমরা চেষ্টা করবো প্রতি সপ্তাহেই প্রতি বইয়ে নতুনভাবে পয়েন্ট যুক্ত করার। আমরা এই সংকটের সময় প্রতিদিনই অন্তত ২০০ পরিবারকে এই সহযোগিতা প্রদান করার চেষ্টা করবো।

ছবি: বাংলানিউজ

ডা. মনীষা চক্রবর্ত্তী বলেন, দুর্দিনে মানুষের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। সারাদেশেই বাসদের পক্ষ থেকে এ ধরনের নানান কর্মসূচি পালিত হচ্ছে। বরিশালে এ পর্যন্ত আমরা ৫ হাজারের বেশি পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করেছি; যা এখনো অব্যাহত আছে। আজ থেকে এক মুঠো চাল কর্মসূচির আওতায় এই ‘মানবতার বাজার’ থেকে অন্তত ৩ হাজার পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করবো।

এর বাইরে ওয়ার্ডে ওয়ার্ডে ‘এক মুঠো চাল’ এর খাদ্য সহায়তা কর্মসূচি অব্যাহত থাকবে। এছাড়াও আমাদের ‘ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস’ এর আওতায় প্রতিদিন গড়ে ১৫/২০টি পরিবারকে সেবা দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২০
এমএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa