ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

অন্যান্য দল

করোনা প্রতিরোধে দোষারোপ নয়, একযোগে কাজ করতে জাসদের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২০
করোনা প্রতিরোধে দোষারোপ নয়, একযোগে কাজ করতে জাসদের আহ্বান ........

ঢাকা: করোনা ভাইরাস সংক্রমণ (কোভিড-১৯) প্রতিরোধে গাফিলতি ও প্রস্তুতিহীনতা নিয়ে কাউকে দোষারোপ না করে সমন্বিতভাবে ঘাটতি মোকাবেলায় একযোগে কাজ করার আহ্বান জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

বুধবার (৮ এপ্রিল) দলটির সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক বিবৃতিতে এ আহ্বান জানান।   

বিবৃতিতে বলা হয়, করোনার সামাজিক সংক্রমনের সংখ্যা, মাত্রা, পরিমাণ, পরিধি বাড়ছে।

লকডাউনের মাধ্যমে করোনা আক্রান্ত ক্লাস্টার এলাকাগুলিতে সামাজিক নজরদারির মাধ্যমে লক্ষণ ও উপসর্গ দেখে সম্ভাব্য রোগীদের চিন্থিত করে পরীক্ষার ব্যবস্থা করতে হবে। সংক্রামিত রোগীদের চিকিৎসার পাশাপাশি তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের আইসোলেশন ও কোয়ারেন্টিন নিশ্চিত করতে হবে। আতঙ্কিত না হয়ে করোনা আক্রান্ত রোগী ও তার পরিবার বা প্রতিবেশীদের সামাজিকভাবে নিষ্ঠুরতা না দেখিয়ে যতটা সম্ভব সহমর্মিতা প্রদর্শন করতে হবে। সামাজিক নিষ্ঠুরতার ভয়ে অনেকেই করোনা ভাইরাস সংক্রমণের উপসর্গ দেখা দিলেও তা লুকিয়ে রাখছেন। কেউই যেন রোগ না লুকান এই অভয়টুকু সবাই সবাইকে দিতে হবে।

জাসদ নেতারা বলেন, সরকারের হটলাইন নাম্বারগুলির সাড়াদানকে আরও কার্যকর ও প্রাণবন্ত করতে হবে। লকডাউন পরিস্থিতিতে জরুরি রোগী পরিবহনের জন্য সরকারি হাসপাতালের অ্যাম্বুলেন্স ও ড্রাইভার এবং সব প্রাইভেট অ্যাম্বুলেন্স নিয়ে এলাকাভিত্তিক অ্যাম্বুলেন্স পুল গড়ে তুলতে হবে।

বিবৃতিতে তারা আরও বলেন, করোনা মোকাবেলায় যে জাতীয় কমিটি গঠন করা হয়েছে সেটার অকার্যকারিতা নিয়ে ইতোমধ্যে কথা উঠেছে। চিকিৎসা বিশেষজ্ঞ ও সক্রিয় দায়িত্বশীলদের নিয়ে জাতীয় কমিটি পুনর্গঠন করতে হবে।  

সমন্বিতভাবে একযোগে কাজ করলে ও জনগণ সচেতন থাকলে করোনায় মানুষের জীবন রক্ষা করা সম্ভব হবে জানান জাসদ নেতারা।

বাংলাদেশে সময়: ২১৩৭ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২০
আরকেআর/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa