ঢাকা, বুধবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০, ১৬ জিলকদ ১৪৪১

মুক্তমত

প্রথম আলো- সত্যকে মিথ্যা আর মিথ্যাকে সত্য বানানোর যন্ত্র!

সুদীপ্ত মণ্ডল, পাঠক ও ব্লগার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-১৮-০১ ১০:৫৭:৪৪ পিএম
প্রথম আলো- সত্যকে মিথ্যা আর মিথ্যাকে সত্য বানানোর যন্ত্র!

প্রথম আলো নিয়মিতভাবেই তাদের অনলাইন পত্রিকার মাধ্যমে পাঠকের জনমত যাচাই করে। আর সে যাচাইয়ের ফলাফল তারা পরেরদিন পত্রিকায় মাধ্যমে পাঠকের কাছে পৌঁছে দেয় প্রিন্ট ভার্সনের মাধ্যমে।

যার প্রমান হিসেবে হাতেনাতে প্রমান পাওয়া যায় তাদের চালানো একটি জরিপের অনলাইন এবং প্রিন্ট ভার্সনের দুরকম ফলাফল দেখে। প্রথম আলোর এই নজিরবিহীন ধাপ্পাবাজি ও মিথ্যাচার নতুন কিছু নয়।

২০১১ সালের ১৭ ফেব্রুয়ারি প্রথম তাদের অনলাইন ভার্সনে সাবেক প্রধানমন্ত্রী এবং বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়ার একটি উদ্ধৃতির ওপর জরিপ চালায়। যেখানে তারা পাঠকদের কাছে প্রশ্ন করেন, `তত্বাবধায়ক সরকারের অধীনে আগামী নির্বাচন হতে হবে- খালেদা জিয়ার এই বক্তব্যের সাথে আপনি একমত?’ জরিপে অংশ নেয়ার মধ্য ৮৪.৫৪ ভাগ খালেদা জিয়ার সাথে একমত জানায় এবং বিপরীতে মাত্র ১৪.৪৮ ভাগ এর বিরুদ্ধে ভোট দেয়। কিন্তু প্রথম আলো পরদিন ১৮ ফেব্রুয়ারি পুরো ফলাফল উল্টো করে তাদের প্রিন্ট ভার্সনে প্রকাশ করে। যেখানে দেখানো হয় ৯২.৩৮ ভাগ লোক তত্বাবধায়ক সরকারের বিরুদ্ধে আর মাত্র ৬.৮২ ভাগ লোক খালেদা জিয়ার সাথে একমত পোষণ করেন।

paloহায় এ কেমন জালিয়াতি। প্রথম আলো কি ভাবছে মানুষ এখনো অন্ধকার যুগে বাস করে? মতিউর রহমান কি মনে করছে যে বাংলাদেশের মানুষ বোকা, যা ইচ্ছা তাই খাইয়ে দিবে? না আমরা এখন অনেক সচেতন, তাই ঘটনার প্রায় এক বছর পরেও আপনাদের চুরি ধরা খেয়েছে এবং সাথে সাথে বহুল প্রচলিত প্রবাদ বাক্য, “চোরের দশ দিন গৃহস্তের একদিন” সত্য প্রমানিত হল।

`বদলে দাও বদলে যাও’ স্লোগানে প্রথম আলো ভোটের ফলাফলটাই বদলে দিয়ে একজন সাবেক প্রধানমন্ত্রীকেই অপমান করল না পুরো বাংলাদেশীদের সাথেই প্রতারণা করল।

অনেকে এটাকে ভুল বলতে পারেন। আসলে তা নয় এটা ইচ্ছাকৃত ভাবেই ওরা করেছে। বাংলাদেশে `হলুদ সাংবাদিকতা’র প্রচলনকারী প্রথম আলোর এ ধরনের জালিয়াতি বন্ধ করা উচিত।        

জরিপ লিংকঃ
http://www.eprothomalo.com/index.php?opt=view&page=1&date=2011-02-18  
http://www.prothom-alo.com/onlinepoll/page/320

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa