ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

মুক্তমত

আসুন, শুদ্ধ করে ফটিকছড়ি লিখি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
আসুন, শুদ্ধ করে ফটিকছড়ি লিখি উপজেলা মানচিত্রে ফটিকছড়ি লেখা।

বানান ভুল করা এখন যেন আমাদের অধিকারে পরিণত হয়েছে। জনজীবনের এমন কোনো পর্যায় নেই, যেখানে নির্লজ্জ বানান ভুল দেখা যায় না। রাস্তার সাইনবোর্ড, উকিলের ওকালতনামা, ডাক্তারের ব্যবস্থাপত্র, পত্রিকার সম্পাদকীয়, কবির কবিতা, পাঠ্যপুস্তকের পাতা, টেলিভিশনের স্ক্রল, ফেসবুকের নব্য মজিদদের মাজার থেকে শুরু করে সর্বংসহা বাংলাদেশের সর্বত্র ভুল বানানের খুলখাল্লাম খেমটা-নাচ!

এই ভুল থেকে বাদ পড়েনি দেশের বৃহত্তম উপজেলা 'ফটিকছড়ি' এর নাম। বাংলায় শুদ্ধ করে লিখতে পারলেও ইংরেজিতে ঘটে যত ঝামেলা।

প্রচলিত কিছু বানান আছে, যেমন : 'Fatickchari', 'Fatikchari', 'Fatikchhari' -এগুলোর মধ্যে যার যেটা ইচ্ছা সেটা ব্যবহার করে যাচ্ছে। কিন্তু এর মধ্যে কোনটি শুদ্ধ, তা কেউ আঁচ করতে পারছে না। আরো আশ্চর্যের বিষয় হচ্ছে, আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও ভুলভাবে শেখানো হচ্ছে এই নামটি। ফলে ভুল শেখানোতে পুরো প্রজন্ম ভুলের মধ্যে নিপতিত হচ্ছে।

ব্যক্তিত্ববিহীন অনেক ব্যক্তিরই দাবি- নামের বানানে ভুল নেই; অথচ নাম বিভিন্ন ভাষার শব্দভাণ্ডারেরই অংশ এবং প্রতিটি শব্দেরই একটি করে শুদ্ধ বানান আছে। ভুল বানানে নাম লিখে 'নামের বানানে ভুল নেই' বলে ওই ভুলকে বৈধতা দেয়ার প্রয়াস নিজের নিরেট মুর্খতাকে ধামাচাপা দেয়ার অপচেষ্টা মাত্র।

ব্যাকরণবিদরা Fatikchhari বানানটিকে শুদ্ধ বলে মত দিয়েছেন। রাষ্ট্রীয়ভাবেও শেষোক্ত বানানটি ব্যবহৃত হচ্ছে। পাসপোর্ট-সার্টিফিকেটসহ যাবতীয় সরকারি ওয়েবসাইট ও নথিপত্রে শুদ্ধভাবে ফটিকছড়ি লেখা হচ্ছে। তাই আসুন, আজ থেকে আমরা সকলে 'ফটিকছড়ি'র ইংরেজি বানান শুদ্ধ করে (Fatikchhari) লিখি।

রূপচর্চার মতো বানানও একটি চর্চা বিশেষ। আমরা প্রতিদিন যেভাবে ত্বকের যত্ন নিই; যেদিন যে বানানগুলো নিয়ে সন্দেহ জাগে, সেদিন সেভাবে সে বানানগুলো বাংলা একাডেমির অভিধান থেকে দেখে নিলে শেখাটা হয়ে যায়। শেখায় অগৌরব নেই, অগৌরব আছে ভুল বানানে নির্লজ্জভাবে লেখার ভেতরে। ভুল বানানে লিখলে কেউ মরে যায় না, শারীরিক কোনো ক্ষতি হয় না; ক্ষতিটা হয় অদৃশ্য মেরুদণ্ডের। ভুল বানানে লিখতে লিখতে মেরুদণ্ডটা ক্রমশ ক্ষয়ে যায়, হয়ে যেতে হয় কেঁচোর মতো অমেরুদণ্ডী।

নাসিরুদ্দিন মানিকলেখক: শিক্ষার্থী, চট্টগ্রাম কলেজ, [email protected]

 

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।