ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

মুক্তমত

নজরুলের জন্মদিন বিতর্ক

উইকিপিডিয়ার সংশোধন চাই

ওয়ালিউর রশীদ তমাল, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, মে ২৫, ২০১৩
উইকিপিডিয়ার সংশোধন চাই

ঢাকা: কুমিল্লা জিলা স্কুলে নবম শ্রেণিতে পড়াকালীন সময়ে পারভীন আপা জোর করে আমাদের বাংলা প্রথম পত্রের গল্প/কবিতার লেখক পরিচিতি মুখস্ত করাতেন। তখন বিরক্ত লাগলেও তার ‘মাজেজা’ টের পেলাম গতকাল।

দুপুরে ফেইসবুক সেলেব্রিটি আরিফ জেবতিক আর হোসাইন ভাইয়ের কভার-ফটো দেখেই খটকাটা লাগলো। গতকাল (২৪ শে মে) নাকি ছিলো কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী! একটি গুরুত্বপূর্ণ ব্লগেও দেখলাম তাই। তবে মিডিয়াগুলো নীরব যে? আবছা আবছা মাথায় ঘুরপাক খাচ্ছিলো ১৮৯৯, ২৫ মে।

নেটে সার্চ দিয়ে ঘটলো আরো বিপত্তি। একেক জায়গায় একেকটা! কোথাও ২৪ মে আবার কোথাও ২৫ মে উল্লেখ্য করা হয়েছে নজরুলের জন্মদিন। ছিঃ ছিঃ আমাদের জাতীয় কবির জন্মদিনটাও শেষ পর্যন্ত আমরা ‘বিতর্কিত’ করে ফেললাম?

দিন-তারিখের হিসাবনিকাশ আমরা সচরাচর ইংরেজিতেই করে অভ্যস্ত বলে বাংলা দিন-তারিখ লেখায় কখনো ভুল হলে তা মেনে নেই। কিন্তু ইংরেজিতেও ভুল? তাও কিনা খোদ আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন নিয়ে?

সবচে দুঃখজনক বিষয় হলো আন্তর্জাতিক মাধ্যমগুলোতে সঠিক তারিখই (২৫ মে, ১৮৯৯) দেয়া কিন্তু বাংলাপিডিয়াতে আর সেই সূত্রে সেখান থেকে নেয়া উইকিপিডিয়ার মাধ্যমে ভুল তারিখ (২৪ মে, ১৮৯৯) ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। বাংলা ভাষাভাসিদের কাছেও পৌঁছাচ্ছে ভুল তারিখের খবর।

এটা ঠিক করতে কোথায় বা কার কাছে অনুরোধ করতে হয় জানি না তবে এটা জানি যে এই লজ্জা আপনার, আমার; আমাদের সকলের।

ভুল: http://bn.wikipedia.org/wiki/কাজী_নজরুল_ইসলাম

সঠিক: http://www.in.com/kazi-nazrul-islam/biography-161195.html

ওয়ালিউর রশীদ তমাল: যোগাযোগ ও গণমাধ্যম শিক্ষা বিভাগ, ইউনিভার্সিটি অফ ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা), ঢাকা।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, মে ২৫, ২০১৩
সম্পাদনা: এম জে ফেরদৌস, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।