ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

মুক্তমত

দশেই থমকে গেলো সম্ভাবনার জীবন!

অজয় দাশগুপ্ত | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
দশেই থমকে গেলো সম্ভাবনার জীবন!

ঢাকা বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণিতে পড়ত সাড়ে দশ বছর বয়সী শেখ রাসেল। ১৯৭৫  সালের ১৫ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঢাকা বিশ্ববিদ্যালয় শুভাগমনের সময় তাদের বিদ্যালয়ের ছাত্ররা ফুল দিয়ে স্বাগত জানাবে, এ জন্যই ছিল অপেক্ষা।

এর সময় নির্র্ধারিত ছিল সকাল ১০টা ১০ মিনিট। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের এ উপলক্ষে প্রণীত কর্মসূচিতে লেখা ছিল- ‘মহামান্য রাষ্ট্রপতিকে বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুলের ছোট ছোট ছেলেমেয়েদের ফুল অর্পণ। ’ শেখ রাসেলের সে সময়ের গৃহশিক্ষক জানিয়েছেন, তার ছাত্রটি মহাচিন্তায় পড়ে গিয়েছিল- ফুল তো দেবে আব্বাকে। কিন্তু স্যাররা যে বলছেন, মনে রাখবে- তুমি ফুল দেবে মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরকে। সেভাবেই তাঁকে সম্মান দেখাবে।

শেখ রাসেলের ঢাকা ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলে অভিভাবক হিসেবে নাম ছিল: পিতা শেখ মুজিবুর রহমান। কিন্তু ভর্তির পর রাসেল পিতাকে অভিভাবক দিবসে কখনও পায়নি। কারণ তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী। ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি থেকে রাষ্ট্রপতি। কত কাজ তাঁর।

যেদিন প্রথম বারের মতো পিতাকে নিজের শিক্ষা প্রতিষ্ঠানে পাওয়ার কথা ছিল- ১৯৭৫ সালের ১৫ আগস্ট, সেই অভিশপ্ত দিনে তাঁর মৃত্যু হয় ঘাতকের বুলেটে। বাবা-মা, দুই ভাই ও দুই ভাবীসহ আরও অনেককেও হত্যা করা হয়। মহামান্য রাষ্ট্রপতির জন্য যে ফুলের মালাটি তৈরি হয়েছিল, সেটি শুকিয়ে গেল। স্কুলের কাছ দিয়ে চলে গেল ট্যাঙ্ক ও মেসিনগানবাহী গাড়ি। কী বিকট শব্দ! আর রাসেল নিজের স্কুলে হয়ে গেল ম্যুরাল ও দেয়ালের চিত্র। তাঁর স্কুল কামাই হলো।

রাসেল স্কুলে যেত ইউনিফর্ম পরে। বই-খাতার ব্যাগ ছিল অন্য সবার মতোই সাধারণ। স্কুল কামাই করেছে, এমনটি কমই ঘটেছে। ‘রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকার’ সময়েই কেবল ছোট্ট শিশুটিকে স্কুলের শ্রেণিকক্ষে কিংবা খেলার মাঠে দেখা যায়নি। সে হয়ত পিতার সঙ্গে জাপান, লন্ডন বা রাশিয়া সফরে গিয়েছে, তাই স্কুলে হাজির হতে পারেনি। বাড়িতে টিচারের কাছে পড়ার টেবিলেও সে নিয়মিত উপস্থিত। আব্বা জাতির পিতা ও রাষ্ট্রপতি কিংবা প্রধানমন্ত্রী পদে থাকলেও ধানমন্ডি ৩২ নম্বর সড়কের  ৬৭৭ নম্বর বাড়িটি ছিল আশপাশের আর সব বাড়ির মতোই সাধারণ। সেখানে লিফট, এয়াকন্ডিশন্ড মেসিন, কার্পেট কিংবা সোফাসেট- কিছুই ছিল না। বিদ্যুৎ না থাকলে মায়ের রান্না ঘরে জ্বলত হ্যারিকেন। পড়ার জন্য ফাঁকা ঘর পাওয়াও কঠিন ছিল। সর্বক্ষণ লোকজনের আনাগোণা। কখনও কখনও টিচারকে নিয়ে খাবারের টেবিলেই পড়তে বসত। বাবা-মা সন্তানদের বড় করেছেন এমনভাবে, যেন ন্যায়নীতি অনুসরণ করে। ভালো মানুষ হয়। বড় বোনের স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়া লিখেছেন, ‘১৯৭৪ সালে প্রধানমন্ত্রীর বাড়ি নতুন গণভবনে তাদের উঠে যাওয়ার কথা হয়। কিন্তু রাসেলের মা বলেন, সরকারি ভবনের আরাম-আয়েশে প্রতিপালিত হলে ছেলেমেয়েদের মন-মানসিকতা ও আচার-আচরণে অহমিকাবোধ ও উন্নাসিক ধ্যান-ধারণা সৃষ্টি হবে, আত্মীয় ও পাড়া-প্রতিবেশীদের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়বে। ’ [বঙ্গবন্ধু শেখ মুজিবকে ঘিরে কিছু ঘটনা ও বাংলাদেশ, পৃষ্ঠা ১৭৪] এই তো আমাদের জাতির পিতা ও বঙ্গমাতার জীবন-দর্শন!

তাঁর পড়াশোনা ঠিকমতো হচ্ছে কি না, সে বিষয়ে বাবা, মা ও বড় বোন শেখ হাসিনা নিয়মিত খবর রাখতেন। একবার বাসার টিচার রাসেলকে গৌতম বুদ্ধের জীবনী শুনিয়েছেন। রাসেলের এ মহামানবের কথা শুনে ভাল লাগে। পরদিন বঙ্গবন্ধু শিক্ষকের পড়ার টেবিলে এসে বলেন- তুমি তো আমাকে বিপদে ফেলে দিলে। কাল অনেক রাত পর্যন্ত রাসেল জেগেছিল, আমার ঘরে ফেরা পর্যন্ত। তুমি তাকে গৌতম বুদ্ধের কথা বলেছ। রাসেল আমাকে গৌতম বুদ্ধের মতো হতে বলেছে। এরপর জাতির পিতা পরম মমতায় শিক্ষকের মাথায় হাত বুলিয়ে বলেন- রাসেলকে আমরা যোগ্য লোকের হাতেই দিয়েছি।

রাসেল স্কুলের পড়া আগেই করে রাখত। এ কারণে স্কুলে বকা খেতে হয়নি। তাঁর ছিল অনেক বন্ধু, তাদের সঙ্গে চকলেট ও টিফিন শেয়ার করত। স্কুলে তাকে নিয়ে যাওয়ার নির্দিষ্ট লোক ছিল না, কিন্তু দুপুরে বাসায় নিয়ে আসার জন্য বেশিরভাগ দিন যেতেন মা ফজিলাতুন্নেছা মুজিব।

রাসেল একদিন খেলার সময় এক দরিদ্র নারীকে তাদের বাসার সামনে কাঁদতে দেখে। কেন কাঁদছেন, জানতে চায়। উত্তরে  মেলে- কাছের এক বাসায় তাকে দিয়ে বাথরুম পরিষ্কার করানো হয়। এ জন্য এক টাকা দেবে বলেছিল, কিন্তু পঁচিশ পয়সা দিয়ে বিদায় করেছে। রাসেল তাকে বাসা থেকে এনে খাবার দেয়। আর বসিয়ে রাখে- আব্বা এলে তাঁর কাছে নালিশ দিয়ে আপনার ন্যায্য পাওনা আদায় করে দেব।

এ দরিদ্র নারীর কষ্টে শিশু রাসেলের মন কেঁদে উঠেছিল। তার জন্য ন্যায়বিচার নিশ্চিত করার জন্য সচেষ্ট হয় সে। কিন্তু নিজেই যে ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছিল! ১৫ আগস্ট পরিবারের সদস্যসহ তাকে হত্যার পর খন্দকার মোশতাক খুনিদের বিচার যেন না হয়, সেজন্য কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ জারি করেছিল। আর তা ১৯৭৯ সালের এপ্রিল মাসের প্রথম সপ্তাহে আইনে পরিণত করেছিল জিয়াউর রহমানের দল বিএনপির জাতীয় সংসদ সদস্যরা। এ অপরাধের ক্ষমা নেই।

লেখক: বীর মুক্তিযোদ্ধা, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।