ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

মুক্তমত

স্ব-প্রভাবিত ‘পাওয়ার হাউস’ হর্ষ বর্ধন শ্রিংলা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
স্ব-প্রভাবিত ‘পাওয়ার হাউস’ হর্ষ বর্ধন শ্রিংলা হর্ষ বর্ধন শ্রিংলা

হর্ষ বর্ধন শ্রিংলা, একজন ভারতীয় কূটনীতিক ও দেশটির ৩৩তম পররাষ্ট্রসচিব।  ২০২০ সালের ২৯ জানুয়ারি ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

এর আগে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূত, বাংলাদেশে হাইকমিশনার এবং থাইল্যান্ডে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি এবার প্রধান সমন্বয়কের দায়িত্বে আছেন ভারতে অনুষ্ঠিতব্য শিল্পোন্নত দেশগুলোর জি-২০ জোটের শীর্ষ সম্মেলনের। চলতি বছরের ৯-১০ সেপ্টেম্বর রাজধানীর নয়াদিল্লিতে এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

হর্ষ বর্ধন শ্রিংলাকে নিয়ে ভারতীয় ম্যাগাজিন ‘দ্য উইক’- এ একটি প্রবন্ধ লিখেছেন ঔপন্যাসিক ও কলামিস্ট শোভা দে।

এতে তিনি হর্ষ বর্ধন শ্রিংলাকে স্ব-প্রভাবিত পাওয়ার হাউস আখ্যা দিয়ে বলেছেন, ‘তার স্থির এবং চিত্তাকর্ষক উত্থান কোনো দ্বৈবাত ঘটনা নয়। তিনি মাত্র ২২ বছর বয়সে ভারতীয় পররাষ্ট্র পরিষেবাতে যোগদান করেন। তার আগে তিনি করপোরেট চাকরি করেছেন। তবে করপোরেট চাকরির বিলাসিতার চেয়ে কূটনীতির কঠোরতাকেই প্রাধান্য দিয়ে চলে এসেছেন পররাষ্ট্র সেবায়। এই খাতে যোগদানের সময় থেকেই তিনি ভারতের নীতিকে সব সময় সঠিক দিকে পরিচালিত করেছেন। ২৬ বছর বয়সেই ভিয়েতনামের সর্বকনিষ্ঠ ভারতীয় কনসাল জেনারেল হিসেবে নিযুক্ত হন তিনি।  

মাত্র নয় বছর বয়সে সুদূর আজমিরের একটি বোর্ডিং স্কুলে ভর্তি হন তিনি। তার দূরদর্শী বাবা মনে করেছিলেন যে, প্রিয় ছেলেকে দূরে রাখলে তার শিক্ষা ভালো কাজে আসবে। স্পষ্টতই, হর্ষ বর্ধন শ্রিংলার জন্য এটি ছিল সর্বোত্তম সিদ্ধান্ত। ভারতের বিশিষ্ট পররাষ্ট্র সচিব ও মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে তার ক্যারিয়ার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে যথেষ্ট প্রভাবিত করেছিলেন। এ কারণেই ভারতে অনুষ্ঠিতব্য জি-২০ শীর্ষ সম্মেলনের প্রধান সমন্বয়কারী হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

একদিন আমি মুম্বাইয়ের কূটনৈতিক পাড়ায় গেটওয়ে হাউসের একটি আলোচনায় আমন্ত্রিত হয়েছিলাম। বৈদেশিক নীতি থিঙ্ক ট্যাঙ্কের কয়েকজন বন্ধুও সেখানে ছিল। এতে সভাপতিত্ব করছিলেন মনজিৎ কৃপালানি। সে সময় ওই আলোচনায় অংশ নিয়েছিলেন হর্ষ বর্ধন শ্রিংলাও। এই মহান ব্যক্তিত্বকে আমি কীভাবে সম্বোধন করব, তা নিয়ে একটু চিন্তায় ছিলাম। তাই, আমি তাকে সরাসরি জিজ্ঞাসা করেছিলাম যে তিনি আসলে কিসে স্বাচ্ছন্দ্য বোধ করেন। তিনি খুব সহজ করে বললেন, “আমাকে হর্ষ বলেই সম্বোধন করুন...’।  

আমি আসলে হর্ষকে তার আগের পোস্টিং থেকেই চিনেছি। যখন তিনি থাইল্যান্ডে কনসাল জেনারেল ছিলেন। তিনি সেখানে খুব জনপ্রিয় ছিলেন। খুব সহজেই সাক্ষাৎ পাওয়া ও তার সহায়ক মনোভাবের জন্য স্থানীয়রা তাকে খুবই পছন্দ করতেন। ভারতের একটি উৎসবে তিনি সদয়ভাবে কয়েকজন লেখককে আমন্ত্রণ জানিয়েছিলেন। সেখানে আমিও ছিলাম। তিনি তার স্ত্রী হেমালকে নিয়েই আমাদের সঙ্গে ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। তারা আমাদেরকে ব্যাংককে একটি সুন্দর নাইট ক্রুজে নিয়ে গিয়েছিলেন। সেখানে আমরা… নদীর ধারে মনোরম দৃশ্য উপভোগ করেছি। সেখানে লেখকদের আনুষ্ঠানিক পাঠ শেষ হয়ে গেলে তারা (লেখকরা) একটু উদ্ধত আচরণ করেছিলেন। সে সময় হর্ষ খুব শান্ত প্রকৃতিতে এসে হাজির হলেন। তখন কেউ তাকে “বন্ধুত্বের শাহেনশাহ” বলে আখ্যা দিলেন। আবার কেউ বললেন- তিনি সবচেয়ে গ্রাউন্ডেড কূটনীতিক। আর তাই সবচেয়ে বেশি পছন্দনীয় তিনি।

প্রবাহ অনুমিত। কিন্তু কোনো ভুল করবেন না। বুদ্ধ-সদৃশ বাইরের সম্মুখভাগের পিছনে লুকিয়ে আছে তীক্ষ্ণ, চতুর মস্তিষ্কের একজন—প্রতিযোগিতামূলক এবং যোগ্য, প্রত্যক্ষ এবং স্পষ্টতই একজন কূটনীতিক, যিনি প্রয়োজনে হার্ডবল খেলতেও প্রস্তুত। আমাদের যোগাযোগ অত্যন্ত আকর্ষক এবং অবহিত ছিল, আমাদের প্রতিবেশী এবং এর বাইরের বিশ্বের সাথে ভারতের নীতির বিষয়ে প্রশ্নগুলোতে হর্ষের বর্ধিত প্রতিক্রিয়ার জন্য তাকে ধন্যবাদ।

হর্ষ স্পষ্টভাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে যথেষ্ট প্রভাবিত করেছিলেন। যে কারণে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট তাকে রাষ্ট্রদূত হিসেবে তার মেয়াদ শেষে উষ্ণ বিদায়ের জন্য হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছিলেন। একজন কূটনীতিক হিসেবে তার অগণিত অভিজ্ঞতা সম্পর্কে তার মন খুলে কথা বলার বিষয়টি মুগ্ধকর। অনেকের সঙ্গেই এ ধরনের কথা হয়েছে। কিন্তু হর্ষের সঙ্গে আমার এই যোগাযোগটা সহজ ছিল। কেননা, প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সময় নেওয়ার মাধ্যমে তিনি বিষয়টিকে আরও সহজ করে তোলেন। যার ফলে তার সঙ্গে সংলাপ হয়ে উঠে ‘অর্থপূর্ণ’। সেখানে কোনও বিতর্ক ছিল না! আমরা সেখানে সম্প্রতি প্রকাশিত জীবনী গ্রন্থ— নট অ্যান অ্যাকসিডেন্টাল রাইজ— নিয়ে আলোচনা করছিলাম। বইটির লেখক দীপমালা রোকা। তখনও অনেক বিষয় কভার করার বাকি ছিল। আমরা অনেক সময় ব্যয় করে ফেলেছিলাম। সে সময় আমার কাছ থেকে চূড়ান্ত একটি প্রশ্ন ছিল। আমি ঠিক করলাম যে, এটিকে একটু ঘুরিয়ে পেঁচিয়ে করব, শুধুমাত্র আগের আলোচনার গতিতে পরিবর্তন আনতে। শহুরে কূটনীতিকদের সমসাময়িক, আরও শক্ত-নাকযুক্ত মহাবিশ্বে কি শ্যাম্পেন সোয়ারিস এবং আনুষ্ঠানিক বাঁধগালার যুগ শেষ হয়ে গেছে” এমন প্রশ্ন করতেই হেসে ফেটে পড়লেন হর্ষ। আমি আশা করেছিলাম তিনি আমাদের আশ্বস্ত করবেন যে আন্তর্জাতিক কূটনীতির দুর্লভ বিশ্ব থেকে গ্ল্যামার পুরোপুরি চলে যায়নি। কিন্তু তিনি আমার সবচেয়ে খারাপ সন্দেহটিই নিশ্চিত করলেন। বললেন কাজই সব এবং আজকাল এর বাইরে কোনো খেলা নেই। আপনি কোথায়, ০০৭, যখন আমাদের আপনাকে সবচেয়ে বেশি প্রয়োজন। আমি অবশ্যই কাসাব্লাঙ্কার একটি বারে হর্ষের সাথে একটি মার্টিনি চুমুক দেওয়ার স্বপ্ন দেখি। খটকা লাগছে তবে আমার সিদ্ধান্ত বদল হবার নয়, অবশ্যই! 

সূত্র: দ্য উইক 

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।