ঢাকা, সোমবার, ২৬ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০, ১৯ জিলহজ ১৪৪১

অপার মহিমার রমজান

সিয়াম সাধনার মাধ্যমে আত্মনিয়ন্ত্রণের গুণাবলী সৃষ্টি হয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, মে ১৬, ২০২০
সিয়াম সাধনার মাধ্যমে আত্মনিয়ন্ত্রণের গুণাবলী সৃষ্টি হয়

যে ব্যক্তি নিজেকে নিয়ন্ত্রণ করতে পারে না, যার মধ্যে সংযম অবলম্বনের শক্তি নেই, তার মধ্যে কোনো বলিষ্ঠ ব্যক্তিবোধ সৃষ্টি হতে পারে না। ব্যক্তিত্বের যথার্থ বিকাশের জন্য নিজের প্রবৃত্তি ও আবেগকে নিয়ন্ত্রণ করতে সম্মত হতে হবে। সিয়াম সাধনার মাধ্যমে একজন মানুষের মধ্যে সংযম ও আত্মনিয়ন্ত্রণের গুণাবলী সৃষ্টি হয়। একজন মানুষের জীবনের সার্বিক সফলতা ও বিভিন্ন মানবিক গুণাবলী বিকাশের জন্য সংযম ও আত্মনিয়ন্ত্রণ একান্ত প্রয়োজন। ব্যক্তিত্ব গঠনেও সংযমের গুরুত্ব অপরিসীম।
 

সবর হচ্ছে মুমিন জীবনের এক অপরিহার্য গুণ। সিয়াম প্রতিটি মুহূর্তে মানুষের মধ্যে সবরের প্রশিক্ষণ দেয়।

প্রচণ্ড ক্ষুদা, খাদ্যও মজুদ রয়েছে; এমতাবস্থায় না খেয়ে থাকার জন্য প্রচণ্ড ধৈর্যের প্রয়োজন। ভীষণ তৃষ্ণা লেগেছে, ঠাণ্ডা পানীয় হাতের কাছেই; কিন্তু এখন পান করা যাবে না। অপেক্ষা করতে হবে সূর্যাস্ত পর্যন্ত। প্রচণ্ড সবরের গুণ না থাকলে কি তা সম্ভব? সারাদিন পানাহার না করে সন্ধ্যাবেলা পানাহার করার পর স্বাভাবিক ভাবে ক্লান্তিতে দেহ-মন শিথিল হয়ে আসে। মন চায় একটু বিশ্রাম ও আরাম। কিন্তু না আরাম নয়; যেতে হবে দীর্ঘ নামাজে। তারাবির জন্য ছুটতে হবে। তারাবির পর ঘুম। কিন্তু ফজর পর্যন্ত আরামে ঘুমানো যাবে না, উঠতে হবে ভোর রাতে সেহেরী খাওয়ার জন্য। সারারাত ভালো ঘুম হয় না। কিন্তু তাই বলে সারাদিন ঘুমিয়ে অলসভাবে সময় কাটানোর সুযোগ নেই। দিনের বেলার সব দায়িত্বই পালন করতে হয়। এতে অন্য সময়ের চেয়ে রমজানে কষ্ট হয় বেশি। এভাবে প্রতিদিনের কষ্ট ও ক্লান্তিকর অভিজ্ঞতা রোজাদারের মধ্যে সৃষ্টি করে প্রচণ্ড ধৈর্য ও সবরের গুণ।

নৈতিক, আধ্যাত্মিক, ঈমানি গুণাবলী সৃষ্টি করা হলো সিয়ামের মূল উদ্দেশ্য। কিন্তু এসব গুণাবলী অর্জনের পাশাপাশি ফায়দা হিসেবে দৈহিক কল্যাণ একদম উপেক্ষা করা যায় না। চিকিৎসা বিজ্ঞানের মাধ্যমে এটি প্রমাণিত হয়েছে, শরীরের পরিপাকযন্ত্রেরও মাঝে মাঝে বিশ্রামের প্রয়োজন হয়। অব্যাহত ভোগ শরীরকে ক্লান্ত ও একঘেয়ে করে দিতে পারে। তাই মাঝে মাঝে উপবাস স্বাস্থ্যের জন্য হিতকর। তাছাড়া দেহকে ক্ষুৎপিপাসার মোকাবিলায় কার্যক্ষম ও সচল রাখারও অনুশীলন প্রয়োজন। মনের মধ্যে ক্ষুৎপিপাসা সহ্য করার শক্তি ও আত্মবিশ্বাস একজন সংগ্রামী মানুষের জীবনে একান্তই অপরিহার্য।

লেখক: খতীব। ফেনী জেলা কেন্দ্রীয় বড় জামে মসজিদ।  মুহাদ্দিছ- ফেনী আলীয়া কামিল (এম.এ) মাদ্রাসা।  

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, মে ১৬, ২০২০
এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অপার মহিমার রমজান এর সর্বশেষ

Alexa